'ভুয়া পরোয়ানার' ঘটনায় কমিটি গঠন

ফাইল ছবি
ফাইল ছবি

গণস্বাস্থ্য কেন্দ্রের কর্মসূচি কর্মকর্তা মো. আওলাদ হোসেনকে ‘ভুয়া পরোয়ানায়’ আটকের ঘটনা তদন্তে চার সদস্যের একটি কমিটি গঠনের কথা জানানো হয়েছে আদালতকে। পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) বিশেষ পুলিশ সুপার (এসএসপি) মো. দেলোয়ার হোসেন মিঞার সভাপতিত্বে চার সদস্যের ওই কমিটি গঠন করা হয়েছে।

আজ মঙ্গলবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চকে এ তথ্য জানিয়েছে রাষ্ট্রপক্ষ। এর পরিপ্রেক্ষিতে ১৬ ফেব্রুয়ারির মধ্যে আদালতকে প্রতিবেদন জমা দিতে সিআইডির অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শককে নির্দেশ দেওয়া হয়েছে এবং ওই দিনই পরবর্তী আদেশের জন্য দিন ধার্য করা হয়েছে।

‘ভুয়া পরোয়ানার চক্করে আওলাদ, হাইকোর্টে স্ত্রী’ শিরোনামে গত ৯ ডিসেম্বর প্রথম আলোর অনলাইন সংস্করণে একটি প্রতিবেদন ছাপা হয়। এর আগে আওলাদকে বেআইনিভাবে আটক রাখা হয়নি, তা নিশ্চিতে তাঁকে হাইকোর্টে হাজির করতে নির্দেশনা চেয়ে রিট করেন তাঁর স্ত্রী শাহনাজ পারভীন। একের পর এক মামলা দেখিয়ে এক কারাগার থেকে অন্য কারাগার এবং এক আদালত থেকে অন্য আদালতে হাজির করা আওলাদ হোসেন উচ্চ আদালতের আদেশে আটকের ৬৮ দিন পর ৬ জানুয়ারি মুক্তি পান। পৃথক পাঁচটি জেলার পাঁচ মামলায় তাঁর বিরুদ্ধে ‘পরোয়ানা’ জারির সত্যতা পাওয়া যায়নি।

রিটের প্রাথমিক শুনানি নিয়ে গত ১০ ডিসেম্বর বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ আদেশ দেন। এই আদেশের পরিপ্রেক্ষিতে মুক্তি পান আওলাদ। হাইকোর্ট আওলাদের বিরুদ্ধে ‘ভুয়া পরোয়ানা’ তৈরির ঘটনা তদন্ত করে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শককে নির্দেশ দেন। পাশাপাশি ১৫ জানুয়ারি আদালতে আওলাদের উপস্থিতি নিশ্চিত করতে বলা হয়। ধার্য তারিখে আদালতে হাজির হন আওলাদ। সেদিন শুনানি নিয়ে আদালত তদন্ত প্রতিবেদনের বিষয়ে জানতে চান। এর ধারাবাহিকতায় আজ বিষয়টি কার্যতালিকায় ওঠে।

রাষ্ট্রপক্ষের ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার আজ আদালতকে জানান, আওলাদের বিরুদ্ধে পরোয়ানা যাচাই–বাছাই করে দায়দায়িত্ব নিরূপণে ১৯ জানুয়ারি চার সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ১০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। শুনানি নিয়ে আদালত ১৬ ফেব্রুয়ারির মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন এবং ওই দিনই পরবর্তী আদেশের জন্য দিন ধার্য করেন।
আদালতে রিট আবেদনের পক্ষে আইনজীবী জয়নুল আবেদীন ও ইমাদুল হক বশির এবং রাষ্ট্রপক্ষে সহকারী অ্যাটর্নি জেনারেল তৌফিক সাজাওয়ার উপস্থিত ছিলেন।

পরে তৌফিক সাজাওয়ার প্রথম আলোকে বলেন, ঘটনা তদন্তে চার সদস্যের কমিটি গঠন করা হয়েছে। দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার পদক্ষেপের কথা জানিয়ে ১০ দিনের মধ্যে কমিটিকে প্রতিবেদন দিতে বলেছেন সিআইডির অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক। শুনানি নিয়ে আদালত ১৬ ফেব্রুয়ারির মধ্যে প্রতিবেদনটি আদালতে দাখিল করতে অতিরিক্ত মহাপরিদর্শককে নির্দেশ দিয়েছেন।