চট্টগ্রামে অনুমতি ছাড়া বঙ্গবন্ধুর ভাস্কর্য-ম্যুরাল স্থাপন নয়

মেয়র আ জ ম নাছির উদ্দীন। ফাইল ছবি
মেয়র আ জ ম নাছির উদ্দীন। ফাইল ছবি

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) অনুমতি ছাড়া চট্টগ্রাম শহরে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য, ম্যুরাল স্থাপন বা ছবিসংবলিত ব্যানার-ফেস্টুন লাগাতে পারবে না। অনুমতি ছাড়া এসব করা হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আজ মঙ্গলবার দুপুরে চসিকের ৫৪তম সাধারণ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। থিয়েটার ইনস্টিটিউট, চট্টগ্রাম (টিআইসি) মিলনায়তনে অনুষ্ঠিত এই সভায় সভাপতিত্ব করেন সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। উপস্থিত ছিলেন কাউন্সিলর ও ঊর্ধ্বতন কর্মকর্তারা। সভা সঞ্চালনা করেন সিটি করপোরেশনের সচিব আবু শাহেদ চৌধুরী।

সভায় মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, এ বছর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশসহ বিভিন্ন দেশে মুজিব শতবর্ষ উদ্‌যাপিত হবে। ইতিমধ্যে ক্ষণগণনা শুরু হয়েছে। মুজিব শতবর্ষকে কেন্দ্র করে কেউ যাতে ইচ্ছেমতো জাতির জনকের ভাস্কর্য নির্মাণ, ম্যুরাল স্থাপন বা ব্যানার-পোস্টার লাগাতে না পারে, তাই এই নিষেধাজ্ঞা। এগুলো কিছু করতে হলে সিটি করপোরেশনের অনুমতি নিয়ে করতে হবে।

বিভিন্ন রাস্তাঘাট, ফুটপাত ও নালার ওপর অবৈধভাবে ভাসমান দোকান ও বাজার স্থাপনকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে সভায় জানান সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। তিনি বলেন, এগুলোর কারণে মানুষের চলাচলের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। একই সঙ্গে পরিবেশদূষণ ও নগরের সৌন্দর্য নষ্ট হচ্ছে। তাই সিটি করপোরেশন নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে।

মেয়র আ জ ম নাছির ওয়ার্ড কাউন্সিলরদের এলাকাভিত্তিক উন্নয়নের তথ্য ও ভিডিওচিত্র এলাকায় এলাকায় প্রদর্শন করার অনুরোধ জানান। উন্নয়নকাজের গুণগত মান বজায় রাখতে ঠিকাদারদের কোনো ধরনের ছাড় না দেওয়ার জন্য প্রকৌশলীদের নির্দেশনা দেন মেয়র।

আগামী ফেব্রুয়ারি মাসে শহরের লালদীঘি ময়দানে মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ ও দুর্নীতির বিরুদ্ধে মহাসমাবেশ অনুষ্ঠিত হবে বলেও জানান মেয়র আ জ ম নাছির উদ্দীন।