'ফ্যাঁকড়া-নিরপেক্ষ দল জন আকাঙ্ক্ষা'

ঢাকা
ঢাকা

রাজনৈতিক দল জন আকাঙ্ক্ষার সমন্বয়ক মজিবুর রহমান মঞ্জু বলেছেন, তাঁদের দল হবে কর্মসূচিনির্ভর একটি ‘ফ্যাঁকড়া’–নিরপেক্ষ দল। তিনি বলেন, ‘জাতীয় ঐক্য তৈরি করা খুব কঠিন কাজ, কিন্তু আমাদের ঐক্যবদ্ধ হতেই হবে। জন আকাঙ্ক্ষা হবে গবেষণার ভিত্তিতে কর্মসূচিনির্ভর একটি ফ্যাঁকড়া–নিরপেক্ষ দল।’

মঙ্গলবার বিকেলে রাজধানীর সেগুনবাগিচার একটি রেস্টুরেন্টে ‘অধিকার প্রতিষ্ঠার রাজনীতি: স্বাধীনতার অঙ্গীকার’ শীর্ষক মতবিনিময় সভায় মজিবুর রহমান এসব কথা বলেন।

মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন সাবেক সচিব এ এফ এম সোলায়মান চৌধুরী। তিনি বলেন, জন আকাঙ্ক্ষার লক্ষ্য হলো সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচারের ভিত্তিতে বাংলাদেশকে কল্যাণমূলক রাষ্ট্রে রূপান্তরিত করা। তাই আমরা নাগরিকদের অধিকারকে প্রাধান্য দিয়ে কর্মসূচি প্রণয়ন করব। তাহলেই নতুন দল গঠনের উদ্যোগ সফল হবে।’ তিনি আইনজীবীদের দেশ ও দশের উন্নতি সাধনে ব্রতী হওয়ার আহ্বান জানান।

সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক মো. মাইমুল আহসান খান বলেছেন, দেশে এক অর্থে রাজনৈতিকীকরণ চলছে। দেখে মনে হবে দেশে কোনো রাজনৈতিক অস্থিরতা নেই। রাজনৈতিকীকরণের শূন্যতা পূরণে গণমানুষের অধিকার প্রতিষ্ঠা ও সুরক্ষার রাজনীতির বিকল্প অন্য কিছু হতে পারে না।

সুপ্রিম কোর্টের আইনজীবী তাজুল ইসলামের সভাপতিত্বে এবং আইনজীবী জহিরুল ইসলাম মুসার সঞ্চালনায় মতবিনিময় সভায় আরও বক্তব্য দেন বিকল্পধারা বাংলাদেশের সম্পাদক শাহ আলম বাদল, আইনজীবী রফিকুল হক তালুকদার, আসাদুজ্জামান ফুয়াদ, জুবায়ের আহমদ ভূঁইয়া, আবদুল্লাহ আল মামুন, মুসতাসিম তানজির, রেইনা নূর, তরিকুল ইসলাম, আনোয়ার পারভেজ শামীম, সাঈদ নোমান, এ বি সিদ্দিক হিল্লোল, আইউব আলী আশরাফী প্রমুখ।