প্রথম আলো সম্পাদককে হয়রানি না করার আহ্বান

ঢাকার সিএমএম আদালত
ঢাকার সিএমএম আদালত

প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, কিশোর আলো সম্পাদক আনিসুল হকসহ অন্যদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বিভিন্ন সংগঠন। গতকাল মঙ্গলবার পৃথক বিবৃতিতে এসব সংগঠনের নেতারা তাঁদের হয়রানি না করার আহ্বান জানান। তাঁরা বলেন, ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের নবম শ্রেণির ছাত্র নাইমুল আবরারের মৃত্যুর দুঃখজনক ঘটনাকে উদ্দেশ্যপ্রণোদিতভাবে বাক্‌স্বাধীনতা ও সংবাদপত্রের স্বাধীনতাকে রুদ্ধ করার কাজে ব্যবহার করা হচ্ছে।

গতকাল পাঠানো এক যুক্ত বিবৃতিতে বাংলাদেশ জাসদের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া ও সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান বলেন, ‘গ্রেপ্তারি পরোয়ানা জারির সঙ্গে সঙ্গেই কারও কারও বাড়িতে পুলিশি তল্লাশি অতি উৎসাহী কর্মকাণ্ড ছাড়া আর কিছুই নয়। অভিযোগের ভিত্তিতে মামলা দায়ের এবং বিচারপ্রক্রিয়া স্বাভাবিক প্রক্রিয়াতে চলমান থাকা কাঙ্ক্ষিত। কিন্তু এ পরিস্থিতিতে মওকা হিসেবে ব্যবহার করে প্রশাসনের একটি অতি উৎসাহী মহল সংবাদপত্র ও সাংবাদিকের স্বাধীনতাকে দমন করতে চাইছে বলে আমাদের কাছে প্রতীয়মান হচ্ছে। সে মহলের চাপা উল্লাস গোপন থাকছে না তাদের বিভিন্ন মন্তব্য¯ও কার্যকলাপে।’

গণমাধ্যমের স্বাধীনতা হরণে বিরত থাকার আহ্বান জানিয়ে বাংলাদেশ জাসদ বলেছে, ‘আমরা নিকট-অতীতে ঠুনকো ঘটনাকে অজুহাত হিসেবে নিয়ে ভিন্ন মতকে দলন করার অতি উৎসাহী পুলিশি তৎপরতাকে প্রত্যক্ষ করেছি। আমরা এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি দেখতে চাই না। আশা করি নাইমুল আবরারের দুঃখজনক মৃত্যুর ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার হবে আইনের স্বাভাবিক গতিতে।’

প্রথম আলো সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার বিষয়টি স্বাধীন গণমাধ্যমের জন্য অশনিসংকেত বলে মনে করে বাংলাদেশ লেবার পার্টি। পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান (ইরান), ভারপ্রাপ্ত মহাসচিব লায়ন ফারুক রহমানসহ ঢাকা মহানগরীর চার সভাপতি ও সাধারণ সম্পাদক এক যুক্ত বিবৃতিতে এ কথা বলেন।

বিবৃতিতে বলা হয়, প্রথম আলো সম্পাদক ও দেশের সংবাদপত্রজগতের কিংবদন্তি মতিউর রহমানের বিরুদ্ধে মামলা দায়েরের আগে ও পরে সরকারের বিভিন্ন পর্যায়ের বক্তব্য প্রমাণ করে, এই মামলা ও গ্রেপ্তারি পরোয়ানা উদ্দেশ্যপ্রণোদিত।

এ ছাড়া গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু এক বিবৃতিতে বলেন, ‘এই মামলায় প্রথম আলো সম্পাদককে যেভাবে সম্পৃক্ত করা হয়েছে, তাতে মামলাটি আমাদের কাছে উদ্দেশ্যপ্রণোদিত বলে মনে হয়েছে। এ ছাড়া এই মামলায় সমন জারি করে বিচারকাজ পরিচালনার সুযোগ থাকা সত্ত্বেও গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।’ তিনি বলেন, দেশে বাক্‌স্বাধীনতার ওপর একের পর এক যেসব আঘাত আসছে, তা থেকে মামলাটিকে পৃথক করে দেখার কোনো অবকাশ নেই। উদ্দেশ্যপ্রণোদিতভাবে বাক্‌স্বাধীনতা ও সংবাদপত্রের স্বাধীনতাকে রুদ্ধ করার অভিযোগ তুলে তিনি এ ধরনের কাজ থেকে সবাইকে বিরত থাকার আহ্বান জানান।