আশুলিয়ায় অবৈধ ইটভাটা উচ্ছেদে অভিযান

ঢাকার আশুলিয়ায় অবৈধ ইটভাটা উচ্ছেদে আজ বুধবার অভিযান চালায় পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। ছবি: অরূপ রায়
ঢাকার আশুলিয়ায় অবৈধ ইটভাটা উচ্ছেদে আজ বুধবার অভিযান চালায় পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। ছবি: অরূপ রায়

ঢাকার অদূরে আশুলিয়ার পাড়াগ্রাম এলাকায় অবৈধ ইটভাটা উচ্ছেদে আজ বুধবার অভিযান চালায় পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত।

অভিযান পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তানজিদ আহমেদ। তাঁকে সহায়তা করেন পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শরিফুল ইসলাম ও মাহবুবুর রহমানসহ আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা গেছে, আজ সকাল ১১টার দিকে প্রথম অভিযান চালানো হয় পাড়া গ্রাম এলাকার তুরাগ ব্রিকসে। এ সময় ভাটাটি গুঁড়িয়ে দেওয়ার পাশাপাশি ২০ লাখ টাকা জরিমানা করা হয়। তবে তাৎক্ষণিকভাবে জরিমানার টাকা আদায় করা সম্ভব হয়নি। এরপর অভিযান চালানো হয় পাশের সনি ব্রিকসে। ইটভাটাটিকে ২০ লাখ টাকা জরিমানা করার পাশাপাশি সেটি আংশিক ভেঙে দেওয়া হয়। জরিমানার টাকা তাৎক্ষণিক আদায় করা হয়েছে। অভিযান পরিচালনাকালে ভ্রাম্যমাণ আদালত ভাটায় ইট পোড়ানোর কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেন।

পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শরিফুল ইসলাম বলেন, সন্ধ্যা পর্যন্ত অভিযান চালিয়ে এই এলাকার আরও কয়েকটি অবৈধ ইটভাটা উচ্ছেদ ও বন্ধ করার পাশাপাশি জরিমানা করা হবে।