নয় মাসে সিটির চ্যালেঞ্জগুলো জেনেছি: আতিকুল

রাজধানীর রায়েরবাজারের পুলপাড় মোড়ে ঢাকা উত্তর সিটি করপোরেশন (বিএনসিসি) নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকুলের ইসলাম নির্বাচনী সভায় বক্তব্য দেন। ছবি: সাবিনা ইয়াসমিন
রাজধানীর রায়েরবাজারের পুলপাড় মোড়ে ঢাকা উত্তর সিটি করপোরেশন (বিএনসিসি) নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকুলের ইসলাম নির্বাচনী সভায় বক্তব্য দেন। ছবি: সাবিনা ইয়াসমিন

ঢাকা উত্তর সিটি করপোরেশন (বিএনসিসি) নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকুল ইসলাম বলেছেন, ‘গত নয় মাসে করপোরেশনের কোন কোন জায়গায় চ্যালেঞ্জ আছে, কোন জায়গায় কাজ করতে হবে, তা জানতে পেরেছি।’

রাজধানীর রায়েরবাজার জাফরাবাদ এলাকার পুলপাড় মোড়ে আজ বুধবার নির্বাচনে সমাবেশে এ কথা বলেন আতিকুল ইসলাম। তিনি গত বছরের ফেব্রুয়ারিতে ডিএনসিসির উপনির্বাচনে জয়ী হয়ে মেয়র হন।

আজ আতিকুল ইসলাম বলেন, সপ্তাশ্চর্যের মতো আরেকটি আশ্চর্য হলো সিটি করপোরেশনের কোনো কীটতত্ত্ববিদ নেই। ইতিমধ্যে এডিস মশার মৌসুম শুরু হয়ে যাচ্ছে। ডেঙ্গুর বিস্তার রোধে সমন্বিতভাবে ভেক্টর ব্যবস্থাপনা করা হবে।

নির্বাচন কমিশনের দৃষ্টি আকর্ষণ করে আতিকুল ইসলাম বলেন, ‘যত্রতত্র পোস্টার লাগানো বন্ধ করতে সামনেরবার থেকে ডিজিটাল পদ্ধতিতে নির্বাচনী প্রচারের ব্যবস্থা করার আহ্বান জানাই।’ মেয়র নির্বাচিত হলে পোস্টার লাগানোর জন্য আলাদা দেয়াল ঠিক করে দেওয়া হবে বলে জানান তিনি।

মোহাম্মদপুরের বৈশাখী মাঠের করুণ দশা উল্লেখ করে আতিকুল ইসলাম বলেন, আগামী এক বছরের মধ্যে এটিকে আধুনিক মাঠ করা হবে। এ ছাড়া মোহাম্মদপুর এলাকায় সাতটি আধুনিক পার্ক করা হচ্ছে বলে তিনি জানান।

আজকের নির্বাচনী প্রচারে ও গণসংযোগে অংশ নেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান, যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান, ৩৪ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি রবিউল আলম, সাধারণ সম্পাদক সিদ্দিকুর রহমান ভূঁইয়া, ৩৪ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ–সমর্থিত কাউন্সিলর প্রার্থী শেখ মোহাম্মদ হোসেন, সংরক্ষিত ওয়ার্ড ১২ (সাধারণ ওয়ার্ড ৩১, ৩৩, ৩৪)–এর নারী কাউন্সিলর প্রার্থী রোকসানা আলমসহ মোহাম্মদপুর থানা আওয়ামী লীগের নেতা–কর্মীরা।

আজ আতিকুল ইসলাম ঢাকা ১৩ আসনের ৩০, ৩২, ৩৩, ৩৪ নম্বর ওয়ার্ডের রায়েরবাজার পুলপাড় থেকে গণসংযোগ শুরু করে মুক্তি সিনেমা, সাদেক খান রোড, বটতলা, কাঁটাসুর, বাঁশবাড়ি, শিয়া মসজিদ, মোহাম্মদী হাউজিং, বেড়িবাঁধ, আদাবর, মোহাম্মদপুর জেনেভা ক্যাম্প এলাকায় গণসংযোগ ও পথসভা করছেন।


পথ বন্ধ, মঞ্চ তৈরি করে নির্বাচনী সভা: রায়েরবাজার জাফরাবাদ এলাকার পুলপাড় মোড়ে আজ মঞ্চ তৈরি করেন ঢাকা ১৩ আসনের ৩৪ নম্বর ওয়ার্ডের মোহাম্মদপুর থানা আওয়ামী লীগের নেতারা। বেলা ১১টা থেকেই দলীয় নেতারা সেখানে অবস্থান নেন। আতিকুল ইসলাম সেখানে আসেন দুপুর ১২টার দিকে।

পুলপাড় এলাকার এই সড়ক সরু। এই সরু মোড়টির উত্তর ও দক্ষিণে রাস্তার মোড়ে বাঁশ দিয়ে আটকে দেওয়া হয়। গাড়ি ও রিকশা অন্য গলি দিয়ে যেতে নির্দেশ দেওয়া হয়। দুই মোড়ে দুটি করে চারটি লম্বা মাইক বাজে।


মঞ্চ–সমাবেশস্থলে চিলড্রেন গার্ডেন হাইস্কুল এবং ব্লুমিং চাইল্ড নামে দুটি স্কুলের শ্রেণিকক্ষের কার্যক্রম চলতে দেখা যায়। শব্দদূষণ কমানোর জন্য শ্রেণিকক্ষের জানালা বন্ধ করে ক্লাস নিচ্ছেন বলে জানান শিক্ষকেরা।

সিটি করপোরেশন নির্বাচন বিধিমালা ২০১৬ অনুযায়ী, কোনো প্রার্থী নির্বাচনী প্রচারণায় জনগণের চলাচলের পথে প্রতিবন্ধকতা তৈরি করা যাবে না। নির্বাচনী এলাকায় শব্দের মাত্রা বাড়ায়—এমন কোনো যন্ত্র বেলা দুইটার আগে ব্যবহার করা যাবে না।

৩৪ নম্বর আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হয়, এই এলাকায় একটি খেলার মাঠ ছিল। তাতে উন্নয়নকাজ চলতে থাকায় নির্বাচনী সভা করার কোনো জায়গা নেই। এ কারণে এই সড়কে অল্প সময়ের জন্য মঞ্চ করা হয়েছে।