কর্মচারীদের দক্ষতা বৃদ্ধির তাগিদ জনপ্রশাসন প্রতিমন্ত্রীর

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। ছবি: সংগৃহীত
জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। ছবি: সংগৃহীত

দক্ষ জনপ্রশাসন গড়তে সরকারি কর্মচারীদের কর্মদক্ষতা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে আয়োজিত ‘দক্ষ মানবসম্পদ উন্নয়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দর্শন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন। আজ বুধবার সচিবালয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

ফরহাদ হোসেন বলেন, বঙ্গবন্ধুর দুটি স্বপ্ন ছিল। একটি স্বপ্ন ছিল, বাংলাদেশকে স্বাধীন ও সার্বভৌম জাতি হিসেবে প্রতিষ্ঠা করা। দ্বিতীয় স্বপ্নটি হচ্ছে বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত করা। বঙ্গবন্ধুর দ্বিতীয় স্বপ্নটি পূরণ করতে হলে একটি সুদক্ষ জাতি গঠন করতে হবে। তাই একটি দক্ষ জনপ্রশাসন গড়ে তুলে দেশকে উন্নত–সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত করতে সরকারি কর্মচারীদের কর্মদক্ষতা আরও বৃদ্ধি করতে হবে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী আরও বলেন, একটি জাতি কতটা উন্নত হবে, তা নির্ভর করে ওই জাতিতে কত বেশি কর্মদক্ষ জনসম্পদ রয়েছে তার ওপর। বঙ্গবন্ধু এটি উপলব্ধি করতে পেরেছিলেন। তাই তিনি এ দেশের মানুষকে দক্ষ জনসম্পদে পরিণত করার জন্য ব্যাপক উদ্যোগ গ্রহণ করেছিলেন। জাতির পিতার দেখানো পথ অনুসরণ করে জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করতে হবে।

প্রতিমন্ত্রী এ সময় সরকারি কর্মচারীদের ওপর অর্পিত দায়িত্ব সময় মতো ও সঠিকভাবে পালন করে দেশকে আরও সম্মানজনক অবস্থানে প্রতিষ্ঠিত করার আহ্বান জানান।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব দুলাল কৃষ্ণ সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান মোহাম্মদ সাদিক। সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. মফিদুর রহমান।