নির্বাচনে দায়িত্ব পালনে অবহেলা করলে কঠোর শাস্তি: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। ফাইল ছবি
প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। ফাইল ছবি

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে দায়িত্ব পালনে অবহেলা করা হলে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে আজ বুধবার বিকেলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সিটি নির্বাচন নিয়ে বৈঠকে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বৈঠকে উপস্থিত বিভিন্ন বাহিনীর প্রধানের উদ্দেশে সিইসি বলেন, ‘আমি চাই না কোনো অভিযোগ, অনিয়ম, বিচ্যুতি আমাদের পর্যন্ত আসুক। ছোটখাটো কোনো সমস্যা হলে নিজ নিজ বাহিনীর প্রধানের মাধ্যমে নিষ্পত্তি করবেন। কোনো গাফিলতি হলে পুলিশ, বিজিবি, র‌্যাবের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মাধ্যমে আপনারা নিজেরাই তা সমাধান করবেন। কোনো বিচ্যুতি হলে সমাধান করবেন। ভোটাররা যেন নির্ভয়ে ভোট দিতে পারেন, সে অবস্থার সৃষ্টি করতে হবে। কোনো বিচ্যুতি হলে কাউকে ছাড়ব না। কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেব।’

সিইসি বলেন, ‘সুষ্ঠু নির্বাচনের জন্য আমাদের নিষ্ঠা ও একাগ্রতা রয়েছে। আশা করি সুষ্ঠু, অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য আপনাদের সহায়তা পাব। অতীতে যেমন সহায়তা পেয়েছি, আশা করি এবারও পাব।’ তিনি আরও বলেন, প্রায়ই অভিযোগ আসে, কেন্দ্রে এজেন্ট নেই। কেন্দ্র থেকে কোনো প্রার্থীর এজেন্টকে যেন কেউ বের করে দিতে না পারে।

নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিষয়ে সিইসি বলেন, ‘আমাদের ইভিএম অনেক উন্নত মানের। এর মাধ্যমে ভুয়া ভোট দেওয়া সম্ভব নয়।’

বৈঠকে তিন নির্বাচন কমিশনার, ইসি সচিব, বিভিন্ন বাহিনীর প্রধান ও মন্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।