চবিতে ছাত্রলীগের অবরোধে শাটল ট্রেন বন্ধ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের ডাকা অনির্দিষ্টকালের অবরোধের প্রথম দিনে ক্যাম্পাসগামী শাটল ট্রেন চলাচল বন্ধ রয়েছে। আজ বৃহস্পতিবার সকালে নগরের বটতলী থেকে একটি শাটল ট্রেন ক্যাম্পাসে যাওয়ার কথা থাকলেও তা যেতে পারেনি। নিরাপত্তার কারণে ট্রেন চলাচল বন্ধ রাখা হয়েছে বলে রেলওয়ে সূত্র জানা গেছে।

বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার কারণে বিশ্ববিদ্যালয়ের যাবতীয় কার্যক্রম বন্ধ রয়েছে। এ কারণে শাটল ট্রেন বন্ধে সমস্যা হয়নি বলে জানান প্রক্টর এস এম মনিরুল হাসান। তিনি প্রথম আলোকে বলেন, বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা চলছে। তাই বিশ্ববিদ্যালয়ের যাবতীয় কার্যক্রম বন্ধ। ক্লাস-পরীক্ষা সব বন্ধ। শাটল ট্রেন না চললেও সমস্যা হয়নি।

ছাত্রলীগের দুই উপপক্ষের সংঘর্ষের পর গতকাল বুধবার রাতে অবরোধের ডাক দেয় ‘বিজয়’ উপপক্ষ। সংঘর্ষে জড়িত আরেকটি পক্ষ হলো ‘চুজ ফ্রেন্ড উইথ কেয়ার’ (সিএফসি)। দুই উপপক্ষই শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর অনুসারী হিসেবে ক্যাম্পাসে পরিচিত। বর্তমানে ক্যাম্পাসে ছাত্রলীগের দুটি পক্ষ রয়েছে। একটি সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এবং অন্যটি শিক্ষা উপমন্ত্রীর অনুসারী। এই দুই পক্ষের মধ্যে আরও ১১টি উপপক্ষ আছে। গত পাঁচ বছরে এসব উপপক্ষের মধ্যে অসংখ্যবার সংঘর্ষ ও মারামারির ঘটনা ঘটেছে।

পুলিশ ও ছাত্রলীগ সূত্র জানায়, গতকাল বিকেলে ক্যাম্পাসের কেন্দ্রীয় খেলার মাঠে সিএফসির এক কর্মীকে মারধর করেন বিজয়ের কর্মীরা। এর জের ধরে বিকেল পাঁচটার দিকে সোহরাওয়ার্দী হলে গিয়ে বিজয়ের দুই কর্মীকে মারধর ও এক কর্মীকে কুপিয়ে জখম করেন সিএফসির নেতা-কর্মীরা।

এ ঘটনার প্রতিবাদে ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি রেজাউল হকের পদত্যাগের দাবিতে অনির্দিষ্টকালের অবরোধের ডাক দেয় ‘বিজয়’ পক্ষ। পরে মধ্যরাতে সোহরাওয়ার্দী ও শাহ আমানত হলে তল্লাশি চালিয়ে ছাত্রলীগের ২০ কর্মীকে আটক করে পুলিশ।

ঝাড়ুমিছিলের ডাক
অবরোধের প্রথম দিন আজ দুপুর ১২টায় ঝাড়ু মিছিল করবেন বিজয়ের নেতা-কর্মীরা। বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছেন বিজয়ের নেতা ও সাবেক সাংগঠনিক সম্পাদক মো. ইলিয়াস। তিনি বলেন, অবরোধ চলবে। বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি রেজাউল হককে বহিষ্কার করতে হবে। তাঁর নির্দেশেই বিজয়ের কর্মীদের ওপর হামলা চালানো হয়। তাঁর বহিষ্কারের দাবিতে আজ ঝাড়ু মিছিল হবে।