জনগণের কাছে মেডিকেল শিক্ষার্থীরা দায়বদ্ধ: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। ফাইল ছবি
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। ফাইল ছবি

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, জনগণের ট্যাক্সের টাকায় মেডিকেল কলেজের স্থাপনা গড়ে উঠেছে। এই ট্যাক্সের টাকায় শিক্ষার্থীদের পড়াশোনার ব্যয় নির্বাহ হচ্ছে। এ কারণে জনগণের কাছে মেডিকেল কলেজের শিক্ষার্থীদের দায়বদ্ধতা রয়েছে।

শিক্ষার্থীদের উদ্দেশে স্বাস্থ্যমন্ত্রী বলেন, একজন ভালো চিকিৎসক হতে গেলে দেশের মানুষের সেবা করতে হবে। সেবার মানসিকতা নিয়ে চিকিৎসক হতে হবে।

আজ শুক্রবার দুপুরে মানিকগঞ্জে কর্নেল মালেক সরকারি মেডিকেল কলেজের একাডেমিক ভবন ও ছাত্রছাত্রীদের পৃথক হোস্টেল উদ্বোধন করেন মন্ত্রী। এরপর তিনি মেডিকেল কলেজের ষষ্ঠ ব্যাচের শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

মেডিকেল কলেজের অধ্যক্ষ আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে জেলা প্রশাসক এস এম ফেরদৌস, পুলিশ সুপার রিফাত রহমান শামীম, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুস সালাম, মেডিকেল কলেজের প্রকল্প পরিচালক দেলোয়ার হোসেন, মেডিকেল কলেজের বিশেষজ্ঞ চিকিৎসক শিশির রঞ্জন দাস ও ষষ্ঠ ব্যাচের শিক্ষার্থী ইসরাত জাহান ও ওয়ালি উল্লাহ বক্তব্য দেন।

এ সময় জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সুলতানুল আজম খান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইসরাফিল হোসেন, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা লুৎফর রহমানসহ আওয়ামী লীগের নেতারা উপস্থিত ছিলেন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, কিছুদিনের মধ্যে সারা দেশে মেডিকেল ওয়েস্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপন করা হবে। জেলা হাসপাতাল ও সরকারি মেডিকেল কলেজগুলোতে মাল্টিপারপাস ভবন নির্মাণের পরিকল্পনা হাতে নেওয়া রয়েছে। পাইলট প্রকল্প হিসেবে মানিকগঞ্জ কর্নেল মালেক মেডিকেল কলেজকে বেছে নেওয়া হয়েছে। সারা দেশের হাসপাতালগুলোতে পাবলিক টয়লেট নির্মাণ করা হবে। পুরোনো আটটি মেডিকেল কলেজ হাসপাতালে আধুনিক সুযোগ-সুবিধাসংবলিত ভবন নির্মাণ করা হবে।