সরকারিভাবে হজে গেলে ভোগান্তি কম: ধর্ম প্রতিমন্ত্রী

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ। ছবি: সংগৃহীত
ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ। ছবি: সংগৃহীত

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ বলেছেন, সরকারি ব্যবস্থাপনায় যাঁরা হজে যান, তাঁদের ভোগান্তি কম হয়। আর যাঁরা বেসরকারি ব্যবস্থাপনায় হজে যান, তাঁদের খুব কষ্ট করতে হয়। তাঁরা কষ্টের সঙ্গে কান্না করতে করতে দেশে ফিরে আসেন। সরকারি পর্যায়ে কোনো দালাল থাকে না।

দালালদের খপ্পরে না পড়ার জন্য হাজিদের আহ্বান জানান ধর্ম প্রতিমন্ত্রী।

আজ শনিবার গোপালগঞ্জে এক মতবিনিময় সভায় ধর্ম প্রতিমন্ত্রী এসব কথা বলেন। গোপালগঞ্জ ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের শিক্ষক ও ওলামা-মাশায়েখদের সঙ্গে এ মতবিনিময় সভা হয়। ধর্ম প্রতিমন্ত্রী আলেম ওলামাদের উদ্দেশে বলেন, বয়ানে নিজের স্বার্থ ত্যাগ করে বয়ান দিতে হবে।

গোপালগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাজী শহিদুল ইসলাম আজকের মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন। সভায় জেলা আওয়ামী লীগের সহসভাপতি মো. রুহুল আমিন, পুলিশ সুপার আসলাম খান, ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক আনিসুজ্জামান সিকদার, গোপালগঞ্জ ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক আবু ওবায়দা মো. মাস-উ-দুল হক, কাজুলিয়া মাদ্রাসা মোহতামিম মাওলানা আবুল কালাম বক্তব্য দেন।

সভা শেষে ধর্ম প্রতিমন্ত্রী জাকাতের টাকায় পরিচালিত সেলাই প্রশিক্ষণে অংশগ্রহণকারী নয়জন প্রশিক্ষণার্থীকে সেলাই মেশিন এবং মসজিদভিত্তিক বিভিন্ন পাঠাগারে ১৪টি আলমারি দেন।