ইয়াবা কেনাবেচার দায়ে দুজনের কারাদণ্ড

প্রতীকী ছবি। এএফপি
প্রতীকী ছবি। এএফপি

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলায় ইয়াবা বড়ি কেনাবেচার দায়ে দুজনকে পাঁচ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। আজ রোববার দুপুরে পিরোজপুরের জেলা ও দায়রা জজ মো. আবদুল মান্নান এ দণ্ডাদেশ দেন।

দণ্ডপ্রাপ্ত ওই দুজন হলেন সুমন জমাদ্দার ও লিটন হাওলাদার (৩৪)। একই সঙ্গে সুমনকে ১০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরও তিন মাসের কারাদণ্ড এবং লিটনকে আট হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরও তিন মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত। দণ্ডপ্রাপ্ত সুমন জমাদ্দার উপজেলার শাঁখারীকাঠি গ্রামের হারুন জমাদ্দারের ছেলে এবং লিটন হাওলাদার উপজেলার উত্তর মিঠাখালী গ্রামের শামসুল হক হাওলাদারের ছেলে।

মামলার বিবরণ ও আদালত–সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১৪ সালের ২৩ নভেম্বর দুপুরে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব-৮) একটি দল গোপন সংবাদের ভিত্তিতে মঠবাড়িয়া উপজেলার উত্তর মিঠাখালী গ্রামের মজিদ পহলানের বাড়ির পেছনের সড়কে অভিযান চালায়। ইয়াবা বড়ি কেনাবেচা অবস্থায় সুমন ও লিটনকে গ্রেপ্তার করে র‌্যাব। গ্রেপ্তারের পর সুমনের দেহ তল্লাশি করে প্যান্টের পকেট থেকে ১১৬টি ইয়াবা ও লিটনের কোমরে লুঙ্গির মধ্যে গোঁজা ১০০টি ইয়াবা জব্দ করে। এ ঘটনায় র‌্যাব-৮–এর উপসহকারী পরিচালক (ডিএডি) মো. এজাবুল হক বাদী হয়ে স্থানীয় থানায় সুমন ও লিটনের বিরুদ্ধে মামলা করেন। ২০১৪ সালের ২৪ ডিসেম্বর মামলার তদন্ত কর্মকর্তা মঠবাড়িয়া থানার উপপরিদর্শক (এসআই) মাইনুল ইসলাম আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন। মামলার আটজন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ শেষে বিচারক আসামির উপস্থিতিতে ওই রায় দেন।

সরকারপক্ষে মামলাটি পরিচালনা করেন সরকারি কৌঁসুলি (পিপি) খান মো. আলাউদ্দিন। আসামিপক্ষের আইনজীবী ফজলুল হক বলেন, ‘আমরা এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করব।’