বন্য হাতির আক্রমণে নারীর মৃত্যু, মা-ছেলে আহত

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় বন্য হাতির আক্রমণে নারীর মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন অপর এক মা ও ছেলে। আজ রোববার ভোর পাঁচটার দিকে উপজেলার পুঁটিবিলা ইউনিয়নের পহরচাঁদা গ্রামের আলীরঘোনা পাহাড়ি এলাকায় এ ঘটনা ঘটে।

মারা যাওয়া ওই নারীর নাম হাসনা বানু (৬২)। তিনি পহরচাঁদার আলীরঘোনা এলাকার বদিউল আলমের স্ত্রী। এ ঘটনায় আহত দুজন হলেন ইয়াসিম আক্তার (২৫) ও তাঁর তিন বছরের ছেলে মোহাম্মদ আইয়ুব।

বন বিভাগ ও স্থানীয় সূত্রে জানা যায়, গত শুক্রবার দিবাগত রাত তিনটার দিকে ১৪ থেকে ১৫টি বন্য হাতির একটি দল পহরচাঁদা গ্রামে আসে। আজ ভোর পাঁচটার দিকে হাতির দলটি পহরচাঁদা গ্রামের আলীরঘোনা এলাকায় হানা দেয়। বসতঘরে তাণ্ডব চালাতে শুরু করলে হাসনা বানু পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। এ সময় একটি বন্য হাতি তাঁকে শুঁড়ে তুলে ও পায়ে পিষ্টে মেরে ফেলে। পরে হাতির দলটি পাশের অন্য বসতবাড়িগুলোয় তাণ্ডব চালানোর সময় ইয়াসিম আক্তার ও তাঁর ছেলে গুরুতর আহত হয়। তাঁদের উদ্ধার করে প্রথমে লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

পুঁটিবিলা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মুহাম্মদ ইউনুস প্রথম আলোকে বলেন, বন্য হাতির আক্রমণে এক বৃদ্ধ নারী নিহত ও দুজন আহত হয়েছেন। পুঁটিবিলা ও আশপাশের ইউনিয়নগুলোয় প্রায় সময় বন্য হাতির দল হানা দিয়ে বসতঘরের ক্ষতিসহ প্রাণহানির ঘটনা ঘটাচ্ছে।

বন বিভাগের লোহাগাড়ার পদুয়া রেঞ্জ কর্মকর্তা মোহাম্মদ সারওয়ার জাহান প্রথম আলোকে বলেন, আজ ভোরে বন্য হাতির একটি দল পহরচাঁদা গ্রামের পাহাড়ি এলাকায় হানা দিয়ে কয়েকটি বসতঘর নষ্ট করে। এ সময় হাতির দলের আক্রমণে এক নারী নিহত হয়েছেন। হাতির দলটি বর্তমানে পাশের পাহাড়ে অবস্থান করছে।