ছোট্ট জাওদাত সবেতেই সেরা

জাওদাত রহমান
জাওদাত রহমান

জাওদাত রহমান রোজা। পড়ে চতুর্থ শ্রেণিতে। পরীক্ষায় বরাবরই প্রথম হয় সে। কেবল লেখাপড়ায় নয়, জাওদাত সব দিকেই সেরা। এ বয়সে তার ঝুলিতে জমা পড়েছে অন্তত ১৯টির বেশি শ্রেষ্ঠত্বের অর্জন। সবশেষ সে গত ১৭ জানুয়ারি চট্টগ্রামের নাসিরাবাদ সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে আয়োজিত জাতীয় শিশু প্রতিযোগিতায় দাবা ক্যাটাগরিতে বিভাগীয় চ্যাম্পিয়ন হয় সে। এ প্রতিযোগিতায় ১১টি জেলার চ্যাম্পিয়নরা অংশ নেয়।

জাওদাত কক্সবাজারের পেকুয়া উপজেলার শিক্ষক দম্পতি মো. জাহাঙ্গীর আলম ও উম্মে সালমার মেয়ে। এই শিক্ষক দম্পতির তিন মেয়ে। জাওদাত সবার ছোট। সে পড়ছে পেকুয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণিতে। 

জাওদাত দাবা ক্যাটাগরিতে ২০১৯ সালেও কক্সবাজার জেলায় চ্যাম্পিয়ন হয়। শুধু দাবায় নয়, সে কবিতা আবৃত্তিতেও ২০২০ ও ২০১৯ সালে কক্সবাজার জেলায় চ্যাম্পিয়ন হয়। এ ছাড়া সে ২০১৮, ২০১৯ ও ২০২০ সালে একাধারে দাবা, কবিতা আবৃত্তি ও গানে পেকুয়া উপজেলা চ্যাম্পিয়ন হয়। 

জাওদাতের বাবা জাহাঙ্গীর আলম বলেন, তাঁর তিন মেয়েই মেধাবী। পড়াশোনার পাশাপাশি ক্রীড়া ও সংস্কৃতিতে তাদের ব্যাপক আগ্রহ রয়েছে। জাওদাত শিশু শ্রেণিতে পড়া অবস্থায় মেধাতালিকায় এক নম্বর হয়ে প্রথম শ্রেণিতে ভর্তি হয়। ওই সময় দাবার প্রতি আকৃষ্ট হয়ে পড়ে সে। গান ও কবিতা আবৃত্তিতেও সে সমান পারদর্শী। 

পেকুয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হানিফ চৌধুরী বলেন, প্রথম শ্রেণি থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত কোনো বার্ষিক পরীক্ষায় জাওদাত দ্বিতীয় হয়নি। গান, কবিতা, দাবায় তার সমান দখল আছে।