চীন থেকে ফিরতে ইচ্ছুকদের দেশে আনা হবে

নতুন করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশের উহান শহর। উহান, হুবেই, চীন, ২৩ জানুয়ারি।। ছবি: রয়টার্স
নতুন করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশের উহান শহর। উহান, হুবেই, চীন, ২৩ জানুয়ারি।। ছবি: রয়টার্স

চীনে অবস্থানরত বাংলাদেশিদের মধ্যে যাঁরা দেশে ফিরতে ইচ্ছুক, তাঁদের ফিরিয়ে আনতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর নির্দেশনার পরই এ ব্যাপারে কাজ শুরু করেছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম আজ সোমবার প্রধানমন্ত্রীর এই নির্দেশনার কথা জানান। শাহরিয়ার আলম তাঁর ফেসবুক পেজে এ নিয়ে স্ট্যাটাসও দিয়েছেন।

শাহরিয়ার আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন, বাংলাদেশের নাগরিক যাঁরা চীন থেকে ফিরতে চাইবেন, তাঁদের ফিরিয়ে আনার ব্যবস্থা করার জন্য।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা (পররাষ্ট্র মন্ত্রণালয়) চীন সরকারের সঙ্গে এই বিষয়ে আলোচনা শুরু করেছি। কী প্রক্রিয়ায় এটি করা হবে, তা বাস্তবতার নিরিখে স্থানীয় প্রশাসনের সম্মতির ভিত্তিতে করা হবে।’

শাহরিয়ার আলম বলেন, ‘আমাদের দেশের নাগরিকদের নিরাপত্তাই আমাদের মূল লক্ষ্য। এই বিষয়ে আজকের দিনের শেষে একটি প্রাথমিক নির্দেশনা জারি করা হবে, যার মূল উদ্দেশ্য থাকবে আগ্রহীদের তালিকা প্রণয়ন।’

করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের উহান শহর। সেখানে ৪ শতাধিক বাংলাদেশি আছেন। তাঁদের অনেকেই আতঙ্কিত হয়েছেন পড়েছেন। দেশে ফেরার আকুতিও জানিয়েছেন কেউ কেউ।

করোনাভাইরাসের সংক্রমণের পরিপ্রেক্ষিতে চীনে ভ্রমণ নিরুৎসাহিত করছে বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালয়। আগামীকাল মঙ্গলবার এ বিষয়ে আন্তমন্ত্রণালয় সভা ডেকেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইতিমধ্যে দেশটির ৮০ জন নাগরিক মারা গেছে। এ ছাড়া দেশটিতে এই ভাইরাসে প্রায় ৩ হাজার মানুষ সংক্রমিত হয়েছে। তবে এখন পর্যন্ত কোনো বিদেশি এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যায়নি।

চীনের ন্যাশনাল হেলথ কমিশন জানিয়েছে, দেশটিতে করোনাভাইরাসে আগের থেকে আরও বেশি মানুষ সংক্রমিত হচ্ছে। এই ভাইরাসের বিস্তার আরও বাড়তে পারে।

চীনের বাইরে ফ্রান্স, জাপান, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, নেপাল, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, কানাডা ও ভিয়েতনামে করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত করা গেছে। চীনের বাইরে সারা বিশ্বে ২ হাজারের বেশি মানুষ এই ভাইরাসে সংক্রমিত হয়েছে।

চীনের ন্যাশনাল হেলথ কমিশন বলছে, এই ভাইরাস সম্পর্কে এখনো বেশি কিছু জানা যায়নি। এর ইনকিউবেশন পর্যায় ১ থেকে ১৪ দিন পর্যন্ত হতে পারে। এই সময় ভাইরাসটির সংক্রমণ হয়ে থাকে। কিন্তু সিভিয়ার অ্যাকুইট রেসপিরেটরি সিনড্রোম (সার্স) এমনটা নয়।