তাবিথের প্রার্থিতা বাতিল চেয়ে করা রিট খারিজ

তাবিথ আউয়াল। ফাইল ছবি
তাবিথ আউয়াল। ফাইল ছবি

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে মেয়র পদে বিএনপির প্রার্থী তাবিথ আউয়ালের প্রার্থিতা বাতিল চেয়ে করা রিটটি পর্যবেক্ষণসহ খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। আজ সোমবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রিটের শুনানি নিয়ে এই আদেশ দেন।

নির্বাচনের হলফনামায় তথ্য গোপনের অভিযোগ তুলে তাবিথের প্রার্থিতা বাতিল চেয়ে গতকাল রোববার রিটটি করেন আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী।

তাবিথের আইনজীবী খায়রুল আলম চৌধুরী প্রথম আলোকে বলেন, রিট আবেদনকারী তাবিথ আউয়ালের সিঙ্গাপুরের একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান–সম্পর্কিত তথ্যাদি দিয়েছেন। নির্বাচনের মাত্র চার দিন বাকি আছে। এ অবস্থায় এই তথ্যের সত্যতা যাচাই সম্ভব নয়। এ ছাড়া যে প্রশ্ন উত্থাপন করা হয়েছে, তা নিয়ে নির্বাচনের পরেও আগ্রহী প্রার্থীর মামলা করার সুযোগ আছে। এসব দিক বিবেচনায় নিয়ে আদালত রিটটি সরাসরি খারিজ করে দিয়েছেন। 

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী কামরুল হক সিদ্দিকী। সঙ্গে ছিলেন আইনজীবী ইমতিয়াজ মইনুল ইসলাম। অন্যদিকে, তাবিথের পক্ষে শুনানি করেন আইনজীবী রোকন উদ্দিন মাহমুদ। সঙ্গে ছিলেন আইনজীবী খায়রুল আলম চৌধুরী।

রিট আবেদনকারী অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দিন চৌধুরী গতকাল প্রথম আলোকে বলেন, সিঙ্গাপুরের একটি কোম্পানিতে তাবিথের শেয়ার আছে, অথচ এ তথ্য তিনি হলফনামায় উল্লেখ করেননি। এ কারণে নির্বাচন কমিশনে (ইসি) ২৩ জানুয়ারি এ বিষয়ে অভিযোগ করা হয়। তবে এর কোনো জবাব না পেয়ে হাইকোর্টে রিটটি করা হয়।

২৩ জানুয়ারি নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলামের সঙ্গে দেখা করে প্রধান নির্বাচন কমিশনারের কাছে ওই বিষয়ে অভিযোগ দিয়েছিলেন বিচারপতি শামসুদ্দিন চৌধুরী।

আরও পড়ুন: