বিদেশিদের কাছে নালিশ একধরনের বিধি লঙ্ঘন: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ
তথ্যমন্ত্রী হাছান মাহমুদ

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বিএনপিকে উদ্দেশ করে বলেছেন, কোনো নির্বাচন নিয়ে এবং নির্বাচনী প্রচারের ছোটখাটো ঘটনা নিয়ে বিদেশিদের সামনে নালিশ উপস্থাপন করাও একধরনের নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন। তাঁদের নালিশ থাকলে সেটি জনগণ বা ভোটারদের কাছে উপস্থাপন করবেন।

আজ সোমবার দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে সমসাময়িক বিষয়ে সংবাদ ব্রিফিংয়ে ‘বিএনপির বিদেশি কূটনীতিকদের কাছে সিটি করপোরেশন নির্বাচনে ইভিএম ও প্রচার নিয়ে নানা অভিযোগ’ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তথ্যমন্ত্রী এ কথা বলেন।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেন, সবচেয়ে বড় কথা হচ্ছে, বিএনপি আদালতে ইভিএমের বিরুদ্ধে নালিশ করতে গিয়েছিল। হাইকোর্ট তাদের পক্ষে রায় দেননি। যেখানে হাইকোর্ট তাদের পক্ষে রায় দেননি, একই নালিশ আবার বিদেশিদের সামনে উপস্থাপন করা, এটা আদালত অবমাননারও শামিল বলে তিনি মনে করেন।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের ‘নির্বাচন কমিশনেই লেভেল প্লেয়িং ফিল্ড নেই’—এ মন্তব্যের বিষয়ে করা প্রশ্নে তথ্যমন্ত্রী বলেন, ‘নির্বাচন কমিশনার পদটি একটি সাংবিধানিক পদ, যেমন হাইকোর্টের বিচারপতিও সাংবিধানিক পদ। হাইকোর্টের কোনো বিচারপতি তাঁদের অভ্যন্তরীণ বিষয় কখনো জনসমক্ষে উপস্থাপন করেন না। কারণ, সেটি নিয়ম নয়। সাংবিধানিক পদে থেকে সেটি করা সমীচীন নয়, কারণ এগুলো একান্তই অভ্যন্তরীণ বিষয়। সুতরাং সাংবিধানিক পদে থেকে নিজেদের কর্মপরিবেশ নিয়ে নিজেদের ফোরামে কথা বলাই বাঞ্ছনীয়। সেটি জনসমক্ষে বলা সাংবিধানিক পদধারী হিসেবে তিনি যে শপথ নিয়েছেন, সেই শপথের বরখেলাপ কি না, সেই প্রশ্ন অনেকেই রেখেছেন।’