নিজেরা সংস্কার করলেন এক কিলোমিটার সড়ক

রাস্তার সংস্কারকাজ করছেন স্থানীয় লোকজন। গত শুক্রবার জুড়ীর পূর্ব বেলাগাঁও গ্রামে।  প্রথম আলো
রাস্তার সংস্কারকাজ করছেন স্থানীয় লোকজন। গত শুক্রবার জুড়ীর পূর্ব বেলাগাঁও গ্রামে। প্রথম আলো

নদীর বাঁধের ওপর নির্মিত সড়ক দিয়ে গ্রামবাসীর চলাচল। অতিবৃষ্টি ও উজান থেকে নামা পাহাড়ি ঢলের কারণে নদীতে পানি বেড়ে যায়। তখন বাঁধের প্রায় এক কিলোমিটারজুড়ে ভাঙন দেখা দেয়। সড়কটি আর চলাচলের উপযোগী থাকে না। প্রতিবছরই এ দুর্ভোগ ছিল এলাকাবাসীর নিত্যসঙ্গী।

তবে এবার ভুক্তভোগী লোকজন নিজেদের বাড়ির সামনের বাঁধের ভাঙনকবলিত স্থান সংস্কারের উদ্যোগ নিয়েছিলেন। এতে স্থানীয় একটি সামাজিক সংগঠনের সদস্যরাও সহযোগিতা করেন। গতকাল সোমবার বিকেলে এ কাজ সম্পন্ন হয়। রাস্তাটি মৌলভীবাজারের জুড়ী উপজেলার সদর জায়ফরনগর ইউনিয়নের পূর্ব বেলাগাঁও গ্রামে পড়েছে।

এলাকাবাসী জানান, জুড়ী-কুলাউড়া সড়কের কণ্ঠিনালা নদীর ওপর নির্মিত কণ্ঠিনালা সেতু থেকে পূর্ব বেলাগাঁওয়ের বাসিন্দা সাবেক ইউপি সদস্য তাহের আলীর বাড়ি পর্যন্ত বাঁধের প্রায় এক কিলোমিটার জায়গা নদীভাঙনে বেশি ক্ষতিগ্রস্ত হয়। সম্প্রতি ‘বেলাগাঁও-কণ্ঠিনালা যুব সমাজকল্যাণ পরিষদ’ নামের স্থানীয় একটি সংগঠনের সদস্যরা ওই স্থান সংস্কারের বিষয়ে স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলেন। এর পর ১৭ জানুয়ারি কাজ শুরু হয়।

সংগঠনের উপদেষ্টা গণমাধ্যমকর্মী হারিছ মোহাম্মদ বলেন, ভুক্তভোগী লোকজনের মধ্যে অসচ্ছল পরিবারের সদস্যরা স্বেচ্ছাশ্রমে কাজ করেছেন। নিজের জমির মাটি দিয়েছেন। সচ্ছল পরিবারের লোকজন বাইরে থেকে মাটি কিনে ট্রাকে করে আনেন। পরে শ্রমিকদের দিয়ে কাজ করান। এ ছাড়া সংগঠনের অন্তত ১০০ সদস্য স্বেচ্ছাশ্রমে এ কাজে অংশ নেন।