ঢাকায় ভোট: যেভাবে জানবেন ভোটার নম্বর ও ভোটকেন্দ্র

আগামী ১ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত ইভিএমে টানা ভোট গ্রহণ হবে। ভোট দেওয়ার জন্য নিজের ভোটার নম্বর এবং আপনি কোন ভোটকেন্দ্রে ভোটটি দেবেন, তা জানা জরুরি।


ভোটারদের সুবিধার্থে মোবাইল এসএমএসের মাধ্যমে ভোটার নম্বর ও ভোটকেন্দ্রের নাম জানার সেবা চালু করেছে নির্বাচন কমিশন (ইসি)।

এসএমএসের মাধ্যমে ভোটার নম্বর ও ভোটকেন্দ্রের ঠিকানা জানতে ১০৫ নম্বর এসএমএস পাঠিয়ে সব তথ্য পাবেন ভোটাররা। সে জন্য প্রথমে PC লিখে একটা স্পেস দিয়ে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বর বা স্মার্ট আইডি কার্ড নম্বর লিখে ১০৫ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে জানতে পারবেন আপনার ভোটার নম্বর, ভোটকেন্দ্রের নাম ও সংশ্লিষ্ট কেন্দ্রে আপনার সিরিয়াল নম্বর।

এনআইডি নম্বরের ক্ষেত্রে ১৭ ডিজিট ও স্মার্ট আইডি নম্বরের ক্ষেত্রে ১০টি ডিজিট লিখতে হবে। যাঁদের এনআইডিতে ১৩টি ডিজিট আছে, তাঁদের নম্বরের শুরুতে জন্মসালটি লিখতে হবে।

এসএমএস পাঠানোর সঙ্গে সঙ্গে ফিরতি এসএমএস নাও আসতে পারে। সে ক্ষেত্রে অপেক্ষা করুন। এ কারণে ভোট দিতে যাওয়ার একেবারে আগে আগে এসএমএস না পাঠিয়ে আজ থেকে ৩১ জানুয়ারির মধ্যে যেকোনো সময় এসএমএস পাঠালে ভোট গ্রহণ শুরুর আগেই জানতে পারবেন আপনাকে কোন কেন্দ্রে ভোট দিতে হবে। আর আপনার ভোটার নম্বরটাই–বা কত। তা ছাড়া ওই কেন্দ্রে আপনার সিরিয়াল নম্বরটাও এসএমএসে জানানো হবে। ফলে কেন্দ্রে ঢুকে সহজেই পেয়ে যাবেন আপনার জন্য নির্ধারিত ভোটকক্ষটি।