বৃষ্টি ঝরবে শীত কমবে, আবার রোদ আবার শীত

ফাইল ছবি
ফাইল ছবি

মাঘের শীতে একে তো বাঘের তেজ, তার ওপর আকাশের মুখভার। কোথাও কোথাও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। আকাশের এই গোমড়ামুখো ভাব কেবল আজ বুধবারই নয়, থাকবে কাল বৃহস্পতিবারও। বৃষ্টি–বাতাসও থাকবে। আবহাওয়া অধিদপ্তর এমন আভাসই দিচ্ছে। আকাশের মেঘাচ্ছন্ন থাকার কারণে এই দুই দিন তাপমাত্রা কিছুটা বাড়বে। বৃষ্টি ভাবটা কেটে গেলে আবার বাড়বে শীত।

আবহাওয়া দপ্তরের পরিচালক শামসুদ্দিন আহমেদ প্রথম আলোকে বলেন, পশ্চিমা বাতাসের সঙ্গে পুবালি বাতাস মিশেছে। এ কারণেই আকাশে মেঘ। এই মেঘের জন্য তাপমাত্রা কিছুটা বাড়বে। তবে বৃষ্টি হয়ে গেলে দুদিন পর দেখা যাবে ঝকঝকে রোদ। তখন কিন্তু তাপমাত্রা আবার কমবে। এই শীত শীত ভাবটা ৩১ জানুয়ারির পর আরও পাঁচ থেকে ছয় দিন থাকার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর সূত্র জানাচ্ছে, ১ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটি করপোরেশনের ভোট। সেদিন রোদ থাকবে, থাকবে ঠান্ডাও।

আজ সকালে আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে বলা হয়, ঢাকা-খুলনা বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, সিলেট, ময়মনসিংহ বিভাগের দু–এক জায়গায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। রাত ও দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড় জেলার তেঁতুলিয়া ৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকায় এর মাত্রা ছিল ১৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল কুতুবদিয়ায় ২৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।