বুয়েটছাত্র আবরার ফাহাদ হত্যা মামলার বিচার হবে দ্রুত বিচার ট্রাইব্যুনালে

আবরার ফাহাদ। ফাইল ছবি
আবরার ফাহাদ। ফাইল ছবি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলায় শিক্ষাপ্রতিষ্ঠানটির ২৫ ছাত্রের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানির নতুন তারিখ ঠিক করা হয়েছে আগামী ১৭ ফেব্রুয়ারি।

ঢাকার মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েস আজ বৃহস্পতিবার এই নতুন তারিখ ঠিক করেন। আদালত বলেন, বুয়েটছাত্র আবরার ফাহাদ হত্যা মামলার বিচার হবে দ্রুত বিচার ট্রাইব্যুনালে।

রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলি (পিপি) মোশাররফ হোসেন প্রথম আলোকে বলেন, আজ এই মামলার অভিযোগ গঠনের শুনানির দিন ছিল। আদালত বলেছেন, মামলাটির বিচার হবে দ্রুত বিচার ট্রাইব্যুনালে। তাঁরা আশা করছেন, মামলাটি দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচারের জন্য দ্রুত গেজেট প্রকাশিত হবে।

২১ জানুয়ারি বুয়েটছাত্র আবরার ফাহাদ হত্যা মামলায় ২৫ ছাত্রের বিরুদ্ধে অভিযোগ আমলে নেন আদালত। তার আগে ১৩ জানুয়ারি মামলাটি বিচারের জন্য ঢাকার মহানগর দায়রা জজ আদালতে নথিপত্র পাঠিয়ে দেন ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত।

আবরার ফাহাদ হত্যা মামলায় গ্রেপ্তার ২২ জন বুয়েটছাত্র কারাগারে আছেন। পলাতক তিন আসামি। তাঁরা হলেন বুয়েটছাত্র মোর্শেদুজ্জামান জিসান, এহতেশামুল রাব্বি ও মুজতবা রাফিদ।

আবরার ফাহাদ হত্যা মামলায় গত ১৩ নভেম্বর ২৫ আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেয় ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)।

মামলার অভিযোগপত্রে বলা হয়েছে, আসামিরা পরস্পর যোগসাজশে পরস্পরের সহায়তায় শিবির সন্দেহে আবরার ফাহাদের বিরুদ্ধে মিথ্যা, বানোয়াট ও ভিত্তিহীন অভিযোগ এনে নির্মমভাবে পিটিয়ে তাঁকে হত্যা করেন।

গত ৬ অক্টোবর দিবাগত রাতে বুয়েটের শেরেবাংলা হলে আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের একদল নেতা-কর্মী।