জ্বর থাকায় চীন থেকে আসা যাত্রীকে হাসপাতালে ভর্তি

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর। ছবি: ইউএনবি
হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর। ছবি: ইউএনবি

শরীরে জ্বর থাকায় চীন থেকে আসা এক তরুণকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাস্থ্য পরীক্ষার পর আজ বৃহস্পতিবার রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ কথা জানান শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সহকারী স্বাস্থ্য কর্মকর্তা মো. জহিরুল ইসলাম।

বিমানবন্দর স্বাস্থ্যকেন্দ্র সূত্রে জানা গেছে, সাউদার্ন চায়না এয়ারলাইনসের একটি ফ্লাইটে গতকাল বুধবার রাতে ঢাকায় আসেন ওই তরুণ। তিনি চীনের একটি প্রদেশে এক শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী। তবে তিনি চীনের উহান প্রদেশ থেকে আসেননি। শাহজালাল বিমানবন্দরে আসার পর থার্মাল স্ক্যানারে তাঁর জ্বর ধরা পড়ে। ওই তরুণের শরীরের তাপমাত্রা ছিল ১০০ দশমিক ৬ ডিগ্রি ফারেনহাইট। আজ নিয়ে তিন দিন ধরে তাঁর জ্বর রয়েছে। জ্বর থাকায় তাঁকে বিমানবন্দরে কোয়ারেন্টাইনে রাখা হয়। সকালে তাঁর শরীর থেকে রক্তের নমুনা সংগ্রহ করা হয়। এরপর তাঁকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। হাসপাতালে পরীক্ষার পর ওই তরুণের স্বাস্থ্যগত সমস্যা আছে কি না, এ ব্যাপারে নিশ্চিত হওয়া যাবে।

ওই তরুণের বরাত দিয়ে সূত্রে জানা গেছে, চীনে তাঁর দুবার স্বাস্থ্য পরীক্ষা করা হয়। সেখানে তাঁর শরীরে করোনাভাইরাস পাওয়া যায়নি। চীন থেকে ছাড়পত্র পাওয়ার পর তিনি দেশে এসেছেন। তাঁর জ্বর থাকলেও শ্বাসকষ্ট ছিল না। চীনে প্রচণ্ড ঠান্ডার কারণে জ্বরে আক্রান্ত হয়েছেন বলে বিমানবন্দরে স্বাস্থ্য কর্মকর্তাদের জানিয়েছেন তিনি।

করোনাভাইরাস প্রতিরোধে ২০ জানুয়ারি থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের তিনটি আন্তর্জাতিক বিমানবন্দরে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। আজ দুপুর পর্যন্ত শাহজালাল বিমানবন্দরে ৩ হাজার ৬৫৪ জন যাত্রীকে থার্মাল স্ক্যানারে স্বাস্থ্য পরীক্ষা করানো হয়েছে। তবে গতকালই প্রথম জ্বরাক্রান্ত এই রোগীকে শনাক্ত করা হয়েছে বলে বিমানবন্দর সূত্রে জানা গেছে।