রাজশাহীতে ফিজিক্স অলিম্পিয়াড উদ্বোধন

রাজশাহীতে দশম ফিজিক্স অলিম্পিয়াডের উদ্বোধন করা হয়েছে। রাজশাহী কলেজ মাঠে আজ শুক্রবার সকাল ৯টায় উৎসবের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষক আরশাদ মোমেন। উৎসবে তিনি জাতীয় পতাকা উত্তোলন করেন।

প্রথম আলোর ব্যবস্থাপনায় ও ডাচ-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড কমিটি উৎসবের আয়োজন করেছে। উৎসবের সহযোগিতায় রয়েছে প্রথম আলো বন্ধুসভা এবং ম্যাগাজিন পার্টনার রয়েছে ‘কিশোর আলো’ ও ‘বিজ্ঞান চিন্তা’।

উৎসবের শুরুতে ফিজিক্স অলিম্পিয়াডের পতাকা উত্তোলন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষক সালেহ হাসান নকিব। উৎসবের পতাকা উত্তোলন করেন প্রথম আলোর চরখিদিরপুর আলোর পাঠশালার প্রধান শিক্ষক রেজিনা খাতুন। বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। এ সময় অন্যদের সঙ্গে রাজশাহী কলেজের অধ্যক্ষ হবিবুর রহমান ও রাজশাহী শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান তানবিরুল আলম উপস্থিত ছিলেন।

উদ্বোধনের সময় আরশাদ মোমেন বলেন, দেশে দশমবারের মতো ফিজিক্স অলিম্পিয়াডের আয়োজন করা হয়েছে। তবে রাজশাহীতে উৎসব হচ্ছে নবমবারের মতো। প্রথম অনুষ্ঠানটি রাজশাহীতে করা হয়নি। তিনি বলেন, রাজশাহী কলেজ এই উপমহাদেশের মধ্যে প্রাচীন একটি বিদ্যাপীঠ। ফিজিক্স অলিম্পিয়াডের ভেন্যু হিসেবে প্রতিষ্ঠানটি গুরুত্বপূর্ণ। তিনি উৎসবের সাফল্য কামনা করেন।

উদ্বোধনের পরে প্রায় ৫০০ শিক্ষার্থী এক ঘণ্টা ধরে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করেছে। এরপরে তারা কলেজ মিলনায়তনে প্রশ্নোত্তর পর্বে অংশ নেবে।

এই পর্বে আরশাদ মোমেন, সালেহ হাসান নকিব, রাজশাহী কলেজের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষক আলাউদ্দিন ও অনন্যা শিশু শিক্ষালয় পরিচালক মাসুদ রানা শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর দেবেন।