আশকোনায় ছেলের অপেক্ষায় এক বাবা

ছেলের জন্য অপেক্ষা করছেন বাবা কাজী তারিকুল ইসলাম। ছবি: শিশির মোড়ল
ছেলের জন্য অপেক্ষা করছেন বাবা কাজী তারিকুল ইসলাম। ছবি: শিশির মোড়ল

রাজধানীর আশকোনা হজ ক্যাম্পের সামনে সকাল থেকে দাঁড়িয়ে কাজী তারিকুল ইসলাম। ছেলেকে নিতে এসেছেন তিনি। আজ চীনের উহান থেকে তাঁর ছেলে কাজী নাফিস আলম ফিরছেন। বিশ্বের বেশ কয়েকটি দেশে নতুন করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা পরিস্থিতিকে আন্তর্জাতিক জরুরি অবস্থা বলে ঘোষণা করেছে। ভাইরাস উপদ্রুত চীনের উহান থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনতে উড়োজাহাজ পাঠিয়েছে বাংলাদেশ।

দেশে এনে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে তাঁদের হজ ক্যাম্পে ‘কোয়ারেন্টাইন’ করে রাখা হবে। তবে বাইরে কারও সঙ্গে তাঁদের দেখা করার সুযোগ দেওয়া হবে না।

গতকাল বিকেল পাঁচটায় বাংলাদেশ বিমানের একটি বিশেষ উড়োজাহাজ বাংলাদেশিদের আনতে চীনে গেছে। আজকে ৩৬১ জন বাংলাদেশিকে নিয়ে উড়োজাহাজটি দেশে ফিরছে বলে জানান সরকারি কর্মকর্তারা। তাঁদের মধ্যে আছে ১৯টি পরিবার, ১৮টি শিশু। ২টি শিশুর বয়স দুই বছরের কম। দুপুর ১২টার দিকে উড়োজাহাজটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

খুলনার খালিশপুর উপজেলার বাসিন্দা কাজী তারিকুল ইসলাম জানান, বাংলাদেশ সময় সকাল সাড়ে ছয়টার দিকে সর্বশেষ ছেলের সঙ্গে কথা হয়েছে তাঁর। ছেলে কাপড় চোপড়সহ নিত্য প্রয়োজনীয় কোনো জিনিসই সঙ্গে আনতে পারেনি। তিনি ছেলের প্রয়োজনীয় জিনিস সঙ্গে নিয়ে এসেছেন। এখন অপেক্ষা করছেন।

তারিকুল ইসলাম বলেন, তাঁর ছেলের নাম কাজী নাফিস আলম (১৭)। উহানে একটি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স বিভাগে পড়েন।

তারিকুল বলেন, ফোনে ছেলে তাঁকে জানায় গতকাল তিনবার তাদের বিমানবন্দরে আনা হয়, আবার ফিরিয়ে নেওয়া হয়। পরে আবার বিমানবন্দরে আনা হয়। প্রায় ২৪ ঘণ্টা কোনো খাবারও সরবরাহ করা হয়নি তাদের।

স্বাস্থ্য কর্মকর্তারা গত রাতে প্রথম আলোকে বলেছেন, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে উড়োজাহাজ থেকে যাত্রীদের সরাসরি হজ ক্যাম্পে নেওয়া হবে। সেখানে তাঁদের ‘কোয়ারেন্টাইন’ করে রাখা হবে, কারও সঙ্গে দেখা করার সুযোগ দেওয়া হবে না। ‘কোয়ারেন্টাইন’ অবস্থায় সেনাবাহিনী ও স্বাস্থ্য অধিদপ্তরের মেডিকেল টিম তাঁদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করবে। স্বাস্থ্য পরীক্ষা, চিকিৎসাসহ সব ধরনের খরচ বহন করবে বাংলাদেশ সরকার। ক্যাম্পে বাংলাদেশ সেনাবাহিনী ও পুলিশ তাঁদের নিরাপত্তা দেবে।

সরকারি কর্মকর্তারা অনুরোধ করেছেন চীন ফেরত নাগরিকদের আত্মীয়স্বজন যেন ক্যাম্পে ভিড় না করেন। ক্যাম্পে অবস্থানরত নাগরিকদের পরিস্থিতি নিয়মিত জানানোর আনুষ্ঠানিক ব্যবস্থা থাকবে। প্রয়োজনে তাঁরা এসব নম্বরে ফোন করে খবর জানতে পারবেন: ০১৯২৭৭১১৭৮৪; ০১৯২৭৭১১৭৮৫; ০১৯৩৭০০০০১১; ০১৯৩৭১১০০১১।