যানবাহন বন্ধ, হুইলচেয়ারে ২ কিলোমিটার পথ পাড়ি

রাজধানীর স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল থেকে হুইলচেয়ারে করে কোরানীগঞ্জের আগানগর এলাকায় যান এক নারী। ছবি: প্রথম আলো
রাজধানীর স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল থেকে হুইলচেয়ারে করে কোরানীগঞ্জের আগানগর এলাকায় যান এক নারী। ছবি: প্রথম আলো

রাজধানী ঢাকার দুই সিটি করপোরেশনে নির্বাচন উপলক্ষে আজ শনিবার যানবাহন চলাচল বন্ধ ছিল। এ সময় পুরান ঢাকার স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিয়ে বুড়িগঙ্গা দ্বিতীয় সেতু পার হয়ে কেরানীগঞ্জের আগানগর এলাকায় যান এক নারী। হুইলচেয়ার তিনি পাড়ি দেন প্রায় দুই কিলোমিটার পথ।

আজ সকাল সাড়ে ১০টার দিকে কেরানীগঞ্জের কদমতলী এলাকায় বুড়িগঙ্গা দ্বিতীয় সেতুর দক্ষিণ প্রান্তে গিয়ে দেখা যায়, সেতুর প্রবেশমুখে পুলিশ সদস্যরা দাঁড়িয়ে আছেন। তাঁরা সেতু দিয়ে চলাচলকারী যানবাহন নিয়ন্ত্রণ করছেন। তাঁদের পেছনে সেতুর দ্বারপ্রান্তে দেখা গেল, পায়ে আঘাতপ্রাপ্ত এক নারীকে হুইলচেয়ারে বসিয়ে ঠেলে বুড়িগঙ্গা দ্বিতীয় সেতু পার হচ্ছেন এক ব্যক্তি।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই ব্যক্তি বলেন, ‘আমার আত্মীয় সপ্তাহখানেক আগে পায়ে আঘাত পান। আজ সকালে তাঁর পায়ে ড্রেসিং করানোর জন্য মিটফোর্ড হাসপাতালে নিয়ে গিয়েছিলাম। নির্বাচন থাকায় মিটফোর্ড এলাকায় অটোরিকশা ও যান চলাচল বন্ধ। কেরানীগঞ্জের আগানগর এলাকার বাসা থেকে রিকশায় করে মিটফোর্ড হাসপাতালে যাই। চিকিৎসা শেষে ফেরার পথে রাজধানীর মিটফোর্ড এলাকায় যান চলাচল বন্ধ ছিল। নিরুপায় হয়ে হাসপাতাল থেকে আমার স্বজনকে হুইলচেয়ারে বসিয়ে বুড়িগঙ্গা দ্বিতীয় সেতু পার হই।’ তিনি আরও বলেন, হাসপাতাল থেকে বুড়িগঙ্গা সেতু পার হয়ে প্রায় দুই কিলোমিটার পথ পাড়ি দিয়ে বাসায় যেতে হচ্ছে। জরুরি অবস্থায় রোগীদের বহনের জন্য সরকারের পক্ষ থেকে যানবাহনের ব্যবস্থা করা উচিত বলে তিনি মন্তব্য করেন।

দক্ষিণ কেরানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ শাহজামান বলেন, জরুরি রোগী বহনকারী যানবাহন ও অ্যাম্বুলেন্স চলাচলে কোনো বাধা–নিষেধ নেই। তা ছাড়া কেউ যদি অসুস্থ রোগী বহনের জন্য গাড়ি বা যানবাহনের বিষয়টি আমাদের জানাত, সে ক্ষেত্রে জরুরি রোগীদের সুবিধার্থে পুলিশের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা দেওয়া হতো।