আরব আমিরাতে শ্রমবাজার চালুর আশা মন্ত্রীর

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ
প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ

আগামী মাসে সংযুক্ত আরব আমিরাতে শ্রমবাজার চালু হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ। তিনি বলেন, আগামী মাসে আরব আমিরাতে আবার শ্রমবাজার চালু হতে যাচ্ছে। তবে এটা দক্ষ শ্রমিকদের জন্য। অদক্ষদের জন্য নয়। জাপানের শ্রমবাজার বড় হলেও ভাষা ও দক্ষতার কারণে পারছে না অনেকে।

দালাল চক্র থেকে সাবধানে থাকার পরামর্শ দিয়ে ইমরান আহমেদ বলেন, সবচেয়ে বড় কথা হলো দালাল চক্র থেকে দূরে থাকতে হবে। প্রতিটি জেলায় বৈদেশিক কর্মসংস্থান কার্যালয় রয়েছে। উপজেলায়ও তথ্য পাওয়া যাচ্ছে। তারপরও মানুষ দালালের কাছে ছুটে। সরকারিভাবে যেখানে এক লাখ টাকা লাগবে, দালালেরা নিচ্ছে পাঁচ লাখ টাকা।

আজ শনিবার দুপুরে ‘বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা’ শীর্ষক এক সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্যেইমরান আহমেদ এসব কথা বলেন। সেমিনারের প্রধান অতিথি পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং বিদেশে শ্রমবাজার সৃষ্টির জন্য শ্রমিকের শিক্ষা এবং দক্ষতার ওপর জোর দেন।

চট্টগ্রাম সার্কিট হাউসের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। এতে আরও বক্তব্য দেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আহমেদ মনীর সালেহীন। সেমিনারে চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলার জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

বীর বাহাদুর বলেন, বিদেশে দক্ষ শ্রমিক পাঠাতে হবে। দক্ষতা না থাকলে শ্রমিকেরা সফল হতে পারবেন না। তাই এ জন্য শিক্ষা এবং কারিগরি জ্ঞান অর্জন করতে হবে। পাশাপাশি ভাষাও জানতে হবে। দালালদের কাছ থেকে দূরে থাকতে হবে।