তাপসের জয় নিশ্চিত, আতিক বড় ব্যবধানে এগিয়ে

রাতে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন দুই মেয়র প্রার্থী আতিকুল ইসলাম ও শেখ ফজলে নূর তাপস। তাঁরা দুজনই প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। ছবি: ফোকাস বাংলা
রাতে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন দুই মেয়র প্রার্থী আতিকুল ইসলাম ও শেখ ফজলে নূর তাপস। তাঁরা দুজনই প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। ছবি: ফোকাস বাংলা

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে বিকেল ৪টায়। এরপর শুরু হয় ভোট গণনা। দুই সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফলাফল ঘোষণা করছেন। অবশ্য এখন পর্যন্ত কোনো সিটির মেয়র পদে চূড়ান্ত ফল ঘোষণা হয়নি। এখন পর্যন্ত নির্বাচন কমিশন ঘোষিত ফলে দক্ষিণ সিটি করপোরেশনে মেয়র পদে আওয়ামী লীগের শেখ ফজলে নূর তাপসের বিজয় অনেকটাই নিশ্চিত। আর উত্তরে আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম প্রতিদ্বন্দ্বী বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আউয়ালের চেয়ে বিপুল ভোটে এগিয়ে আছেন। তিনি এই ব্যবধান বাড়িয়ে চলেছেন।

আনুষ্ঠানিক ফল ঘোষণা না হলেও কেন্দ্র থেকে পাঠানো ফলে দুই সিটি আওয়ামী লীগের দুই প্রার্থীই বিজয়ী হয়েছেন বলে বিভিন্ন সূত্রে নিশ্চিত হওয়া গেছে। নির্বাচন কমিশনের কর্মকর্তারাও বলছেন, আতিক ও তাপসকে বিজয়ী ঘোষণা কেবল আনুষ্ঠানিকতার ব্যাপার।

নির্বাচন কমিশনের ফল ঘোষণা না হলেও আতিক ও তাপস গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন। তাঁরা প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন। প্রধানমন্ত্রীর দোয়া নিয়েছেন।

অন্যদিকে বিএনপি এই নির্বাচনকে প্রত্যাখ্যান করে রোববার ঢাকায় সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে। তারা এই ভোটে ব্যাপক অনিয়মের অভিযোগ এনেছে।

এখন দুই সিটির মধ্যে উত্তরের ফল ঘোষণা হচ্ছে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে। আর দক্ষিণের ফল ঘোষণা হচ্ছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে। ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে এখন পর্যন্ত যে ফলাফল ঘোষণা করা হয়েছে, তাতে ক্ষমতাসীন আওয়ামী লীগের দুই মেয়র প্রার্থী এগিয়ে আছেন।

উত্তরে আওয়ামী লীগের আতিকুল ইসলাম প্রতিদ্বন্দ্বী বিএনপির তাবিথ আউয়ালের চেয়ে এগিয়ে আছেন। উত্তরে মোট ভোটকেন্দ্র ১ হাজার ৩১৮টি। এর মধ্যে এখন পর্যন্ত ৭৩৯ টির ফলাফল পাওয়া গেছে। এর মধ্যে আতিকুল নৌকা প্রতীক নিয়ে পেয়েছেন ২ লাখ ৩৫ হাজার ২৫৪ ভোট। আর বিএনপির তাবিথ ধানের শীষ প্রতীক নিয়ে পেয়েছেন ১ লাখ ৪৬ হাজার ৩৫৫ ভোট।

অন্যদিকে, দক্ষিণে আওয়ামী লীগের প্রার্থী শেখ ফজলে নূর তাপস প্রতিদ্বন্দ্বী বিএনপির ইশরাক হোসেনের চেয়ে এগিয়ে আছেন। উত্তরে মোট ভোটকেন্দ্র ১ হাজার ১৫০টি। এর মধ্যে এখন পর্যন্ত ৯৭৯ টি কেন্দ্রের ফলাফল পাওয়া গেছে। এর মধ্যে তাপস নৌকা প্রতীক নিয়ে পেয়েছেন ৩ লাখ ৬৫ হাজার ৩২ ভোট। আর বিএনপির ইশরাক ধানের শীষ প্রতীক নিয়ে পেয়েছেন ১ লাখ ৯৭ হাজার ৭৭৫ ভোট।