দেশের সব জেলা রেলের আওতায় আসবে: রেলমন্ত্রী

রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম। ফাইল ছবি
রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম। ফাইল ছবি

রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম বলেছেন, পর্যায়ক্রমে দেশের সব জেলাকে রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনা হবে। তিনি বলেন, রেলওয়ে নিজেই একটি বড় প্রতিষ্ঠান। এর রয়েছে নিজস্ব স্কুল, কলেজ ও নিরাপত্তা বাহিনী।

আজ রোববার চট্টগ্রামের পলোগ্রাউন্ড মাঠে রেলওয়ের ২ দিনব্যাপী ৪১তম বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রেলমন্ত্রী এসব কথা বলেন।

রেলপথমন্ত্রী বলেন, যোগাযোগব্যবস্থার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারসাম্যপূর্ণ যোগাযোগব্যবস্থার কথা বলেছেন। একটি ভারসাম্যপূর্ণ যোগাযোগব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রধানমন্ত্রী আলাদা মন্ত্রণালয় গঠন করে দিয়েছেন। উন্নত বিশ্বের কাতারে নিয়ে যেতে বর্তমানে রেলে অনেক প্রকল্প হাতে নেওয়া হয়েছে। তিনি বলেন, ১০টি মেগা প্রকল্পের ২টি রেলওয়েতে চলমান। একটি হচ্ছে পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্প এবং অপরটি দোহাজারী–কক্সবাজার প্রকল্প।

রেলপথমন্ত্রী বলেন, ঢাকা–চট্টগ্রামের মধ্যে বিদ্যমান সিঙ্গেল লাইনকে ডুয়েল গেজ ডাবল লাইনে রূপান্তর করার কাজ চলছে। দ্রুত আখাউড়া–লাকসাম অংশের ডাবল লাইনের কাজ শেষ হলে পুরোটা ডাবল লাইন হয়ে যাবে। তখন অধিকসংখ্যক ট্রেন ঢাকা–চট্টগ্রামের মধ্যে চলবে। এ ছাড়া হাই স্পিড ট্রেন ঢাকা–চট্টগ্রাম হয়ে কক্সবাজার পর্যন্ত নির্মাণের জন্য ডিজাইনের কাজ চলমান আছে।

ক্রীড়া প্রতিযোগিতা সম্পর্কে রেলমন্ত্রী বলেন, এ আয়োজনে সারা দেশ থেকে কর্মকর্তা ও প্রতিযোগীরা এখানে সমবেত হন। এটি একটি মিলনমেলা ঘটানোর সুযোগ সৃস্টি করে।

এ সময় রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান, আগের মহাব্যবস্থাপক মো. নাসির উদ্দিনসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা কর্মকর্তা বা কর্মচারী, ক্রীড়াবিদ উপস্থিত ছিলেন।