দক্ষ জনশক্তির জন্য কারিগরি শিক্ষায় প্রধানমন্ত্রীর সর্বোচ্চ গুরুত্বারোপ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ রোববার তিন দিনব্যাপী ২৩তম আইডিইবি জাতীয় সম্মেলনের উদ্বোধন করেন। ছবি: পিআইডি
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ রোববার তিন দিনব্যাপী ২৩তম আইডিইবি জাতীয় সম্মেলনের উদ্বোধন করেন। ছবি: পিআইডি

আসন্ন চতুর্থ শিল্পবিপ্লবের ফলে দক্ষ জনশক্তির প্রয়োজনীয়তা তুলে ধরে কারিগরি শিক্ষার ওপর সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের দক্ষ জনশক্তি প্রয়োজন। আর সে কারণেই আমরা কারিগরি শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছি।’

প্রধানমন্ত্রী তিন দিনব্যাপী ২৩তম আইডিইবি জাতীয় সম্মেলন এবং স্কিলস রেডিনেস ফর অ্যাচিভিং এসডিজি অ্যান্ড অ্যাডাপটিং আইআর ৪.০ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করেন।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি শিক্ষা অধিদপ্তর (ডিটিই) ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের সহযোগিতায় ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) ও ফিলিপাইনের ম্যানিলার কলম্বো প্ল্যান স্টাফ কলেজ (সিপিএসসি) এ সম্মেলনের আয়োজন করেছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘ভবিষ্যতে শুধু বাংলাদেশেই নয়, সারা বিশ্বের জন্যই দক্ষ জনশক্তির প্রয়োজন হবে। যাঁরা বিদেশে যাবেন, তাঁদের কারিগরি বিষয়গুলোয় দক্ষ হয়ে যেতে হবে। আর সে জন্যই কারিগরি শিক্ষাকে গুরুত্ব দিয়ে আমাদের শিক্ষাব্যবস্থাতে পরিবর্তন করা হয়েছে।’

যেসব বেসরকারি প্রতিষ্ঠান প্রযুক্তিগত প্রশিক্ষণ দিচ্ছে, সরকার তাদের সহায়তা করছে উল্লেখ করে সরকারপ্রধান বলেন, ‘একটি দেশ গঠনের জন্য দক্ষ জনশক্তি সবচেয়ে গুরুত্বপূর্ণ। এটা আমরা সব সময় মনে করি এবং দক্ষ জনশক্তি তৈরিতে আমরা কাজ করে যাচ্ছি।’ প্রধানমন্ত্রী বলেন, সরকার জনশক্তিকে এমনভাবে গড়ে তুলতে চায়, যাতে তারা প্রতিযোগিতামূলক বিশ্বের যেকোনো জায়গায় প্রতিযোগিতা করতে পারে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে শিক্ষামন্ত্রী দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, সিপিএসসির মহাপরিচালক ও সম্মেলন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান রামহরি লামিচেনে এবং আইডিইবির সাধারণ সম্পাদক এম শামসুর রহমান বক্তব্য দেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইডিইবি ও সম্মেলন পরিচালনা কমিটির চেয়ারম্যান এ কে এম এ হামিদ।