যোগ্যরা কখনোই বেকার থাকে না: পরিবেশমন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

যোগ্যরা কখনোই বেকার থাকে না বলে দাবি করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন। আজ রোববার দুপুরে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ২০১৯-২০ সেশনের ‘বি’ ইউনিটের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ। বিশেষ অতিথির বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ মো. আনোয়ারুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন স্থাপত্য বিভাগের শিক্ষক এ আর সাজদিক আহমেদ ও ইংরেজি বিভাগের শিক্ষক মাহবুবা রহমান। এ ছাড়া অনুষ্ঠানে ২০১৯-২০ ভর্তি কমিটির সভাপতি মোহাম্মদ বেলাল উদ্দিন, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক রাশেদ তালুকদার প্রমুখ বক্তব্য দেন।

প্রধান অতিথি বক্তৃতায় মন্ত্রী বলেন, জলবায়ু বিশ্বের জন্য এখন সবচেয়ে বড় হুমকি। জলবায়ু পরিবর্তনে যে ১০টি দেশ হুমকির মধ্যে রয়েছে, বাংলাদেশ তার মধ্যে অন্যতম। এ জন্য মুজিব বর্ষ উপলক্ষে ৫ জুন বিশ্ব পরিবেশ দিবসে সারা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থানে এক কোটি বৃক্ষ রোপণ করা হবে। বৃক্ষনিধন রোধের পাশাপাশি বৃক্ষ রোপণ করতে হবে। পরিবেশের স্বার্থে প্লাস্টিক, পলিথিন ব্যাগ ব্যবহারের পরিবর্তে পাট ও কাগজের ব্যাগ ব্যবহার করতে হবে।

সভাপতির বক্তৃতায় উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘সব শিক্ষার্থীকে নিয়মশৃঙ্খলা মেনে চলতে হবে। বিশ্ববিদ্যালয় থেকে র‌্যাগিং, জঙ্গিবাদ, ধূমপান, মাদকসেবন, যৌন নিপীড়ন বিষয়ে বিশ্ববিদ্যালয় জিরো টলারেন্স নীতিতে চলেছে।’ তিনি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যৌন হয়রানি ও উত্ত্যক্তকারীদের কোনো ধরনের ছাড় দেওয়া হবে না বলে হুঁশিয়ার করেন।

বেলা আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ সেশনের ‘এ’ ইউনিটের শিক্ষার্থীদের নবীনবরণ একই মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

বক্তৃতায় মো. মাহবুব আলী বলেন, ‘বাংলাদেশ এখন বহির্বিশ্বে উন্নয়নের রোল মডেল। সবাইকে দুর্নীতি, মাদক, জঙ্গিবাদ মোকাবিলায় কাজ করতে হবে। কোনো অন্যায়ের কাছে আমাদের মাথা নত করা চলবে না। শিক্ষার উদ্দেশ্য মনুষ্যত্বের বিকাশ ঘটানো। কিন্তু বর্তমানে আমরা তা দেখতে পাই না। তাই আমরা এমন শিক্ষা চাই, যার মাধ্যমে আমাদের মনুষ্যত্বের বিকাশ ঘটবে।’