প্রথম দফায় অনুপস্থিতদের শেষ সুযোগ দিল বুয়েট

ভর্তি পরীক্ষার মেধাতালিকায় প্রথম ১৩০০-এর মধ্যে স্থান পেয়ে যেসব শিক্ষার্থী বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) প্রকৌশলবিষয়ক বিভিন্ন বিভাগ এবং নগর ও অঞ্চল–পরিকল্পনা বিভাগে ভর্তির সুযোগ পেয়ে বিভাগ নির্বাচন বা পছন্দক্রম ফরম পূরণ করেছিলেন, কিন্তু ভর্তির নির্ধারিত তারিখে উপস্থিত থাকতে পারেননি, তাঁদের ভর্তি হওয়ার একটি শেষ সুযোগ দিয়েছে বুয়েট কর্তৃপক্ষ। শূন্য আসনে ভর্তি হতে আগ্রহী শিক্ষার্থীদের ১১ ফেব্রুয়ারি সকাল ১০টায় উপস্থিত হতে হবে।

মঙ্গলবার বিকেলে বুয়েটের জনসংযোগ দপ্তর থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। গত ৬ অক্টোবর শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের প্রেক্ষাপটে ক্ষোভ ও শোকের পরিস্থিতির মধ্যেই গত বছরের ১৪ অক্টোবর বুয়েটের ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর ২৬ অক্টোবর রাতে প্রকাশ করা হয় পরীক্ষার ফলাফল।

ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া ১২ হাজার ১৬১ জন শিক্ষার্থীর মধ্যে ১ হাজার ৬৫০ জন ভর্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত এবং অপেক্ষমাণ তালিকায় স্থান পান। তিন ধাপে যাচাই-বাছাইয়ের পর তাঁদের মধ্য থেকে ১ হাজার ৬০ জন এবার বুয়েটে ভর্তির সুযোগ পাচ্ছেন।

বুয়েটের প্রকৌশলবিষয়ক বিভিন্ন বিভাগ এবং নগর ও অঞ্চল–পরিকল্পনা বিভাগে ভর্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত ও অপেক্ষমাণ তালিকার প্রার্থীদের ১৩ নভেম্বর বিকেল সাড়ে চারটার মধ্যে বুয়েটের ওয়েবসাইটে (www.buet.ac.bd) বিভাগ নির্বাচন বা পছন্দক্রম ফরম পূরণ করতে বলা হয়। এরপর ২০ নভেম্বর ওই ওয়েবসাইটেই বিভাগ নির্বাচন তালিকা প্রকাশ করা হয়। এরপর দলিলাদি মূল্যায়ন ও স্বাস্থ্য পরীক্ষার জন্য গত বছরের ২৫ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত ধারাবাহিকভাবে পুরকৌশল ভবনের দ্বিতীয় তলার সেমিনার কক্ষে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষার মূল সনদ ও ট্রান্সক্রিপ্টের সত্যায়িত কপি, প্রার্থীর পাসপোর্ট সাইজের এক কপি রঙিন ছবি ইত্যাদি নিয়ে উপস্থিত থাকতে বলা হয়েছিল। কিন্তু নানা কারণে কেউ কেউ সেই সময়ে উপস্থিত হতে পারেননি।

নির্ধারিত ওই সময়ে অনুপস্থিত থাকা শিক্ষার্থীদের উদ্দেশে মঙ্গলবার বুয়েটের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রকৌশলবিষয়ক বিভিন্ন বিভাগ এবং নগর ও অঞ্চল–পরিকল্পনা বিভাগের ভর্তি পরীক্ষায় মেধাতালিকায় ১ থেকে ১৩০০-এর মধ্যে থাকা যেসব শিক্ষার্থী বিভাগ নির্বাচন বা পছন্দক্রম ফরম পূরণ করেছেন, কিন্তু ভর্তির জন্য প্রথম উপস্থিতির নির্ধারিত তারিখে অনুপস্থিত ছিলেন, তাঁরা বর্তমানে শূন্য থাকা আসনে ভর্তি হতে আগ্রহী হলে, তা নিশ্চিত করার জন্য ১১ ফেব্রুয়ারি সকাল ১০টায় বুয়েটের তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল অনুষদে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ভর্তি কমিটিগুলোর সভাপতি অধ্যাপক প্রাণ কানাই সাহার কার্যালয়ে উপস্থিত হয়ে স্বাক্ষর করতে হবে। ওই দিন আগ্রহীদের কোনো দলিলাদি (শিক্ষাগত যোগ্যতার সনদ) নিয়ে আসতে হবে না, তবে ইতিপূর্বে প্রথম উপস্থিতির তারিখে অনুপস্থিত থাকার যৌক্তিক কারণ উল্লেখ করে ভর্তি কমিটির সভাপতি বরাবর লেখা একটি আবেদন সঙ্গে নিয়ে আসতে হবে। ওই দিন কেউ অনুপস্থিত থাকলে তাঁর বুয়েটে ভর্তির যোগ্যতা বাতিল বলে গণ্য হবে।