আনন্দে ভাটা পড়ছে না

মেলায় কেনাকাটা কম, কিন্তু তাতে কি আনন্দ কম দেখা গেল স্টলে স্টলে? মোটেই না। স্টলের কর্মচারীরা বুঝি পণ করেছেন, মনটাকে সব সময়ের জন্য রাখবেন চনমনে। দুই ঘণ্টা মেলা ঘুরে বের হওয়ার সময়ও দেখা গেল, আনন্দে ভাটা পড়েনি কারোর।

টিএসসির সামনের প্রবেশদ্বার দিয়ে ঢুকতেই অদূরে চোখে পড়ল, মঞ্চে মোড়ক উন্মোচিত হচ্ছে। অস্ট্রেলিয়াপ্রবাসী মনির হাসান হেলালের মনকাড়া ছড়া কবিতা নামে বইটি থেকে নিজের লেখা একটি ছড়া পড়লেন তিনি। নির্ভুল চার মাত্রায় লেখা ছড়া শোনালেন।

দৈবচয়ন ভিত্তিতে স্টল পার হতে থাকি। জানার চেষ্টা করি নতুন বই এসেছে কি না। চারুলিপির গোলাম কবির জানালেন, এখনো নতুন বই আসেনি তাঁদের স্টলে। তবে কালই চলে আসবে। মুহম্মদ জাফর ইকবালের গ্লিনা আর আনিসুল হকের অপারেশন মুক্তাগাছা বই দুটি দেখিয়ে সময় প্রকাশনের সাদ্দাম হোসেন জানালেন, এরই মধ্যে ২৯টি নতুন বই চলে এসেছে মেলায়।

নালন্দায় এসেছে আরও বেশি। ‘আমাদের এসেছে ৪০টা,’ হাসতে হাসতে জানালেন বিক্রেতা আসিফুর রহমান। বললেন, ‘আমরা এবার অনেক তরুণের বই এনেছি। লতিফুল ইসলাম শিবলী, মনোয়ারুল ইসলাম, রাজুব ভৌমিকের নাম বললেন একনিশ্বাসে।

পাঠকসমাবেশে আপাতত সাতটা নতুন বই এসেছে বলে জানালেন শব্দশ্রী ঘোষ।

গদ্যপদ্য স্টলটিও রয়েছে নতুন বইয়ের অপেক্ষায়। রিয়া আর রাব্বি বিপুল উৎসাহ নিয়ে জানালেন, ২৫টি ক্ল্যাসিক গল্পের বই অনূদিত হয়ে অচিরেই আসবে তাঁদের স্টলে। এই লেখকদের মধ্যে আছেন এডগার অ্যালান পো, গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেস, চিনুয়া আচেবে প্রমুখ। ১০ ফেব্রুয়ারি বই আসা শুরু হবে।

মেলায় দেখা গেল ছড়াকার লুৎফর রহমান রিটনকে। দারুণ উৎসাহ নিয়ে ঘুরে বেড়াচ্ছেন মেলায়। ঝিঙেফুল এনেছে তাঁর ছড়ার বই ছোটদের ছোট ছোট ছড়া। মেলা এবার প্রশস্ত হয়েছে, তাতে তিনি অখুশি নন। কিন্তু ঠাসাঠাসি মেলাও খুব উপভোগ করতেন বলে জানালেন কানাডাপ্রবাসী এই ছড়াকার। অভিনয়শিল্পী নাজনীন হাসান চুমকীকে দেখা গেল, হাসিমুখে দাঁড়িয়ে আছেন কোলাহল এড়িয়ে। নাগরী থেকে মেলায় এসেছে তাঁর গল্পের বই বিনীতা।লেখালেখিতে তিনি সিরিয়াস, জানালেন সে কথা।

প্রতিদিনই নতুন বই আসছে প্রথমার প্যাভিলিয়নে। রিয়াদ হাসান দেখিয়ে দিলেন আজ আসা বইগুলোর কয়েকটি। মোহাম্মদ এমদাদুল ইসলামের রোহিঙ্গা: নিঃসঙ্গ নিপীড়িত জাতিগোষ্ঠী, আফসানা বেগমের কোলাহল থামার পরে, আলতাফ পারভেজের মিঞা অসমিয়া: এনআরসি আসামে জাতিবিদ্বেষ ও বাংলাদেশ, অদ্বৈত মল্লবর্মণের তিতাস একটি নদীর নাম চোখে পড়ল।

প্রতিটি স্টলই আনন্দমুখর—তৃতীয় দিন শেষে সে কথাই মনে হলো।

গতকাল তৃতীয় দিনে মেলায় এসেছে ৮১টি নতুন বই। এর মধ্যে প্রথমা প্রকাশন এনেছে সৈয়দ মনজুরুল ইসলামের ইতিহাসের রূপকার তাজউদ্দীন আহমদ। অবসর এনেছে গোলাম মুরশিদের রবীন্দ্রনাথের নারী-ভাবনা। সরলরেখা প্রকাশনা সংস্থা এনেছে আল মাহমুদের রাগিনী। চৈতন্য এনেছে মঈনুস সুলতানের বিমানবন্দরে যাত্রী ও শুভরাত্রি