২০২৫ সালের মধ্যে ক্ষতিকর ইটভাটা বন্ধ: পরিবেশমন্ত্রী

মো. শাহাব উদ্দিন
মো. শাহাব উদ্দিন

পরিবেশের জন্য ক্ষতিকর সব ইটভাটা ২০২৫ সালের মধ্যে সরকার বন্ধ করে দেবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন। তিনি বলেন, ভাটায় পোড়ানো ইট পরিবেশের জন্য খুবই ক্ষতিকর। ইটভাটাগুলো দিন দিন নষ্ট করছে ফসলি জমি, ব্যাপক ক্ষতি করছে পরিবেশের। তাই এখন থেকে সবাইকে পরিবেশবান্ধব ব্লক ইট ব্যবহারের চেষ্টা করতে হবে।

আজ শনিবার বেলা ১১টায় সিলেটের জৈন্তাপুর উপজেলার ফতেপুর এলাকায় পরিবেশবান্ধব ব্লক ইট নির্মাণ প্রতিষ্ঠান ‘ইকোইট’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেছেন মো. শাহাব উদ্দিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আয়োজক প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা মিটু তালুকদার। অনুষ্ঠান সঞ্চালন করেন সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সাধারণ সম্পাদক রজতকান্তি গুপ্ত।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক কে এম রফিক, পরিচালক ইসরাত জাহান পান্না, সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) মো. মাহবুবুল আলম, জৈন্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদা পারভিন, জৈন্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শ্যামল বণিক, সিলেট মহানগর আওয়ামী লীগের সাবেক যুগ্ম সম্পাদক বিজিত চৌধুরী, সিলেট জেলা আওয়ামী লীগের সাবেক যুব ও ক্রীড়া সম্পাদক রণজিত সরকার, ফতেপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আমিনুর রহমান চৌধুরী প্রমুখ।

পরিবেশমন্ত্রী বলেন, পলিথিনের বিকল্প হিসেবে পাটজাতীয় ব্যাগ বাজারজাতের উদ্যোগ নেওয়া হয়েছে। শাহাব উদ্দিন বলেন, পরিবেশ রক্ষার জন্য টিলা কাটা, নদী ভরাট ও পলিথিনের ব্যবহার বন্ধ করতে হবে। পরিবেশ রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে এক দিনে সারা দেশে এক কোটি গাছ লাগানোর উদ্যোগ নেওয়া হয়েছে।