সার্টিফিকেট সর্বস্ব শিক্ষা আর চাই না: দীপু মনি

শিক্ষামন্ত্রী দীপু মনি। ফাইল ছবি
শিক্ষামন্ত্রী দীপু মনি। ফাইল ছবি

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, ‘চাকরিপ্রার্থীরা বলেন চাকরি নেই, আবার চাকরিদাতারা বলেন যোগ্য প্রার্থী পান না। সুতরাং সার্টিফিকেট সর্বস্ব শিক্ষা আমরা আর চাই না। কারিগরি শিক্ষায় যেন অধিক শিক্ষার্থী শিক্ষিত হয়ে স্বাবলম্বী হতে পারে, উদ্যোক্তা হতে পারে, সে লক্ষ্যে নানা পরিকল্পনা গ্রহণ করেছে সরকার।’

আজ শনিবার খুলনার রূপসা উপজেলায় অবস্থিত সরকারি বঙ্গবন্ধু কলেজের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী ও পুনর্মিলনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। শিক্ষামন্ত্রী ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

দীপু মনি বলেন, বর্তমানে কারিগরি শিক্ষার দিকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। ২০৩০ সালের মধ্যে কারিগরিতে শিক্ষার্থী ভর্তির হার ৩০ শতাংশে উন্নীত করার চেষ্টা করা হবে। শিক্ষার মানোন্নয়নের মাধ্যমে জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করতে শিক্ষায় বিনিয়োগ ব্যাপক বৃদ্ধি করা হচ্ছে।

শিক্ষামন্ত্রী বলেন, পাঠ্যপুস্তকের পাশাপাশি কিছু সামাজিক ও আবেগময় দক্ষতা অর্জন এখন সময়ের দাবি। যোগাযোগ স্থাপন, টিমওয়ার্ক, মানবতা, পরমতসহিষ্ণুতা, দেশপ্রেম যেমন শিখতে হবে, তেমনি লোভ, হিংসা, সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদক, নারীর প্রতি সহিংসতা, বাল্যবিবাহ থেকে শিক্ষার্থীদের দূরে থাকতে হবে।

কলেজের অধ্যক্ষ সরকার ফেরদৌস আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন, জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, পুলিশ সুপার এস এম শাফিউল্লাহ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুজিত অধিকারী, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা, রূপসা উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন আক্তার ও সাবেক সাংসদ মোল্লা জালাল উদ্দিন।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন যশোর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. আমীর হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) খুলনার পরিচালক মো. হারুনুর রশীদ প্রমুখ।

এর আগে মন্ত্রী কলেজের শহীদ শেখ আবু নাসের একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন ও ডিজিটাল ক্যাম্পাসের উদ্বোধন করেন।