রংপুরে চীনফেরত শিক্ষার্থীর শরীরে করোনার লক্ষণ পাননি চিকিৎসকেরা

চীনফেরত শিক্ষার্থীর স্বাস্থ্য পরীক্ষা করার জন্য বিশেষ চিকিৎসা দলের প্রস্তুতি। গতকাল রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে। ছবি: মঈনুল ইসলাম
চীনফেরত শিক্ষার্থীর স্বাস্থ্য পরীক্ষা করার জন্য বিশেষ চিকিৎসা দলের প্রস্তুতি। গতকাল রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে। ছবি: মঈনুল ইসলাম

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন চীনফেরত শিক্ষার্থীর শরীরে প্রাথমিকভাবে করোনাভাইরাস–আক্রান্তের লক্ষণ পায়নি তাঁর চিকিৎসার জন্য গঠিত মেডিকেল বোর্ড।

আজ রোববার ১২ সদস্যবিশিষ্ট গঠিত মেডিকেল বোর্ডের প্রধান ও মেডিসিন বিভাগের প্রধান দেবেন্দ্র নাথ সরকার বিষয়টি নিশ্চিত করেছেন।

করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে চীনফেরত এক শিক্ষার্থীকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে গতকাল শনিবার দুপুরে ভর্তি করা হয়। ভর্তির পরপরই তাঁকে মেডিকেলের করোনা ইউনিটের আইসোলেশন ওয়ার্ডে নেওয়া হয়।

হাসপাতাল সূত্র জানিয়েছে, রংপুর মেডিকেলে করোনাভাইরাস পরীক্ষা-নিরীক্ষার উপযুক্ত ব্যবস্থা না থাকায় তাঁর রক্ত, মুখের লালা, ঘাম ঢাকায় রোগতত্ত্ব ও রোগ নির্ণয় ইনস্টিটিউটে গতকালই পাঠানো হয়েছে। সেখান থেকে পরীক্ষার প্রতিবেদন না পাওয়া পর্যন্ত তাঁকে মেডিকেলের আইসোলেশন ওয়ার্ডে পর্যবেক্ষণে রাখা হবে।

হাসপাতাল সূত্র জানায়, গত ২৯ জানুয়ারি চীন থেকে বাংলাদেশে আসেন ওই শিক্ষার্থী। ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পরীক্ষা–নিরীক্ষা শেষে তিনি নীলফামারীর বাড়িতে যান। এরই মধ্যে গতকাল হঠাৎ শ্বাসকষ্টে আক্রান্ত হলে ওই দিন দুপুরে রংপুর মেডিকেলে চিকিৎসার জন্য ভর্তি হন।

মেডিকেল বোর্ডের প্রধান অধ্যাপক দেবেন্দ্র নাথ সরকার জানান, তাঁর শরীরে জ্বর, শ্বাসকষ্ট কোনোটিই নেই। তাঁর শারীরিক পরীক্ষা করে প্রাথমিকভাবে এ তথ্য জানা গেছে।

ওই শিক্ষার্থী চীনের আনহুই প্রদেশের একটি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে যান আড়াই বছর আগে।