আরও উন্নত হচ্ছে জাতীয় জরুরি সেবা ৯৯৯

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ফাইল ছবি
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ফাইল ছবি

জাতীয় জরুরি সেবা ৯৯৯ আরও উন্নত ও সহজ করা হচ্ছে। এ জন্য নানা পরিকল্পনা নেওয়া হয়েছে। পরিকল্পনা বাস্তবায়িত হলে যেকোনো জরুরি অবস্থা বা দুর্ঘটনায় স্বয়ংক্রিয় পদ্ধতিতে জরুরি সেবার কাছে তথ্য চলে যাবে।

আজ সোমবার জাতীয় সংসদে জাতীয় পার্টির সাংসদ ফখরুল ইমামের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এই পরিকল্পনার কথা জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সারা দেশের মানচিত্রকে আধুনিক ভৌগোলিক তথ্য ব্যবস্থাপনা সফটওয়্যারের আওতায় নিয়ে আসার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এর মাধ্যমে সেবা প্রদানের অবস্থান দ্রুত ও নিখুঁতভাবে নির্ণয় করা সম্ভব হবে। এই ব্যবস্থাপনার মাধ্যমে জরুরি সেবা ৯৯৯ সুনির্দিষ্টভাবে সেবা দিতে পারবে। অপরাধ মানচিত্রের বিশেষ একটি ফিচার থাকবে এই সিস্টেমে, যার মাধ্যমে যেকোনো এলাকার অপরাধের প্রবণতা এবং ধরন অনুযায়ী পূর্ব প্রস্তুতি গ্রহণসহ দ্রুত অপরাধ নির্মূলে এক অত্যাধুনিক প্রযুক্তিগত ব্যবস্থাপনায় আসবে পুরো পুলিশিং ব্যবস্থা। ভৌগোলিক তথ্য ব্যবস্থাপনা প্রযুক্তির মাধ্যমে জাতীয় জরুরি সেবা ৯৯৯ থেকে ডেটা অ্যানালাইসিস সার্ভিস পাওয়া যাবে। সেবা প্রদানকারী সব যানবাহন ভৌগোলিক তথ্য ব্যবস্থাপনা প্রযুক্তির আওতায় চলে এলে রেসপন্স টিমের অবস্থান সরাসরি শনাক্তকরণসহ বিপদগ্রস্ত ব্যক্তির অবস্থান শনাক্ত করে দ্রুত সেবা দেওয়া সম্ভব হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, আইওটি (ইন্টারনেট অব থিংস) প্রযুক্তি যেকোনো জরুরি অবস্থা বা দুর্ঘটনায় মানুষের উপস্থিতি ছাড়াই স্বয়ংক্রিয় পদ্ধতিতে জাতীয় জরুরি সেবা ৯৯৯–কে জানিয়ে দেবে। এই প্রযুক্তির মাধ্যমে সরকারি, বেসরকারি স্থাপনা, যানবাহন, শিল্প ও কলকারখানা, ব্যাংক জরুরি সেবার আওতায় চলে আসবে। দ্রুত সময়ের মধ্যে যেকোনো স্থানে জরুরি সেবা প্রদানে আরও সক্ষমতা বাড়বে।

মন্ত্রী জানান, আন্তর্জাতিক মানের কারিগরি সরঞ্জামাদি সংযোজন করে ৯৯৯–এর কার্যক্রম শুরু হয়। গত ২২ জানুয়ারি পর্যন্ত ৩৩ লাখ ৩২ হাজার ৪৪টি কলের বিপরীতে সেবা দেওয়া হয়েছে। এর মধ্যে ইমার্জেন্সি ২ লাখ ৩ হাজার ৪২৩টি, মেইল ইনকোয়ারি ২৬ লাখ ৭২ হাজার ৯৬০টি, উইমেন ইনকোয়ারি কল ১ লাখ ১০ হাজার ৯২৬টি, ডিপার্টমেন্টাল কল ৪১ হাজার ৩৭৪টি, চাইল্ড ইনকোয়ারি কল ৩ লাখ ৩ হাজার ৩৬১টি।