রাবিতে তিন শিক্ষকের নিয়োগ বাতিলের রায় স্থগিত

ফাইল ছবি
ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগে তিনজন শিক্ষক নিয়োগ বাতিল ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় চার সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে। হাইকোর্টের রায় স্থগিত চেয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও তিন শিক্ষকের করা পৃথক আবেদনের শুনানি নিয়ে আজ সোমবার চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এ আদেশ দেন। এই সময়ের মধ্যে আবেদনকারীদের নিয়মিত লিভ টু আপিল করতে বলা হয়েছে।

এক রিটের চূড়ান্ত শুনানি শেষে গত ২৯ জানুয়ারি হাইকোর্ট তিন শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি অবৈধ ঘোষণা করেন এবং তাঁদের নিয়োগ বাতিল ঘোষণা করেন। এই রায় স্থগিত চেয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও তিন শিক্ষক পৃথক আবেদন করেন, যা আজ চেম্বার আদালতে শুনানির জন্য ওঠে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও তিন শিক্ষকের পক্ষে শুনানি করেন আইনজীবী এ বি এম আলতাফ হোসেন। অন্যদিকে রিট আবেদনকারী পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ এফ হাসান আরিফ ও ফিদা এম কামাল।

পরে এ বি এম আলতাফ হোসেন প্রথম আলোকে বলেন, ২৭ জানুয়ারি তিন শিক্ষক যোগদান করেছেন। রিটে তাঁদের বিবাদীও করা হয়নি। এসব যুক্তিতে রায়ে স্থগিতাদেশ আবেদন করা হয়। হাইকোর্টের রায় স্থগিত হওয়ায় যোগদান করা তিন শিক্ষকের কাজ চালিয়ে যেতে আইনি কোনো বাধা নেই।

২৬ জানুয়ারি উপাচার্যের বাসভবনে নিয়োগ সাক্ষাৎকার শেষে সন্ধ্যায় সিন্ডিকেট সভায় তিনজনের নিয়োগ অনুমোদন করা হয়েছিল। তিন শিক্ষক হলেন শামসুন্নাহার, মুখতার হোসেন ও রেজভী আহমেদ ভুঁইয়া।

এর আগে গত বছরের ৩০ জুলাই তিন শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট বিভাগের প্ল্যানিং কমিটির সুপারিশ ছাড়াই বিজ্ঞপ্তি প্রকাশের বৈধতা চ্যালেঞ্জ করে রিটটি করেন প্ল্যানিং কমিটির সদস্য অধ্যাপক আলী আসগর। এর প্রাথমিক শুনানি নিয়ে গত বছরের ২১ আগস্ট হাইকোর্ট রুল দেন। রুলে ওই নিয়োগ বিজ্ঞপ্তি কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়। রুলের চূড়ান্ত শুনানি শেষে ২৯ জানুয়ারি রায় দেন হাইকোর্ট।