পাটকলগুলো ব্যক্তিমালিকানায় তুলে দেওয়ার ষড়যন্ত্র চলছে: মেনন

রাশেদ খান মেনন । ফাইল ছবি
রাশেদ খান মেনন । ফাইল ছবি

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, ‘পাট আমাদের আত্মপরিচয়ের অংশ। এই পাটকে কেন্দ্র করে পাকিস্তানের বিরুদ্ধে সংগ্রাম হয়েছে। পাটকলগুলোকে ফের ব্যক্তিমালিকানায় তুলে দেওয়ার ষড়যন্ত্র চলছে। শুধু পাটকলশ্রমিক নয়, গোটা দেশের মানুষকে এ ষড়যন্ত্র রুখতে হবে।’

আজ বুধবার বিকেলে ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সাবেক সদস্য ও জাতীয় শ্রমিক ফেডারেশনের সাবেক সভাপতি শ্রমিকনেতা হাফিজুর রহমান ভুঁইয়া স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। খুলনার ফুলতলা স্বাধীনতা চত্বরে প্রয়াত হাফিজুর রহমানের তৃতীয় মৃত্যুবার্ষিকীতে জেলা ও মহানগর ওয়ার্কার্স পার্টি এ সভার আয়োজন করা হয়।

সভায় রাশেদ খান মেনন বলেন, স্বাধীন বাংলাদেশে বিএনপি-জামায়াত জোট বিশ্বব্যাংকের পরামর্শে প্রথমে পাটশিল্পকে ব্যক্তিমালিকানায় ও পরে বন্ধ করে দেয়। তারা আদমজী পাটকল বন্ধ করতেও দ্বিধা করেনি। কিন্তু পরবর্তী সময়ে শেখ হাসিনা সরকার পাটশিল্পকে পুনরুদ্ধার করেছে। এখন তারাই আবার বিশ্বব্যাংকের পরামর্শের ধারাবাহিকতায় পাটশিল্পকে সংকটের মধ্যে ফেলছে। এখন পাটশ্রমিকদের নিয়মিত বেতন-হপ্তা না দিয়ে হতাশ করে দেওয়া হচ্ছে।

ট্রেড ইউনিয়ন আন্দোলনে শ্রমিকনেতা হাফিজুর রহমানের অবদানের কথা তুলে ধরে রাশেদ খান মেনন বলেন, ট্রেড ইউনিয়ন আন্দোলনের ক্রান্তিকাল চলছে। মালিকেরা সুযোগ নিচ্ছেন। এ সময়ে কমরেড হাফিজুর রহমানের খুব প্রয়োজন ছিল। তিনি বিশ্ববিদ্যালয়ের সর্ব্বোচ ডিগ্রি নিয়েও শ্রমিকদের জন্য আন্দোলন করেছেন। পদোন্নতি বা কোনো প্রলোভনে পা দেননি, সত্য ও ন্যায়ের সঙ্গে আপস করেননি। সারা দেশের শ্রমিকদের মাঝে তিনি বেঁচে থাকবেন। তাঁর আদর্শকে এগিয়ে নেওয়ার মধ্য দিয়ে স্বপ্নের বাস্তবায়ন করতে হবে। শ্রমজীবী মানুষকে তাঁর অধিকার আদায়, দুর্নীতি, দুর্বৃত্তায়ন, সন্ত্রাস ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে নিজেদের লড়াই চালিয়ে যেতে হবে।

খুলনা জেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি মিনা মিজানুর রহমানের স্মরণসভায় সভাপতিত্ব করেন। অন্যদের মধ্যে বক্তব্য দেন পার্টির পলিটব্যুরোর সদস্য শিক্ষাবিদ সুশান্ত দাস, সাংসদ মোস্তফা লুৎফুল্লাহ, কেন্দ্রীয় সদস্য দিপংকর সাহা, নগর সভাপতি শেখ মফিদুল ইসলাম, জেলা সাধারণ সম্পাদক আনসার আলী মোল্লা, নগর সাধারণ সম্পাদক ফারুক উল ইসলাম প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য সন্দীপন রায়।

স্মরণসভার শুরুতে গণশিল্পীর শিল্পীরা গণসংগীত পরিবেশন করেন। এ ছাড়া প্রয়াত নেতা হাফিজুর রহমানের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।