বাউল করিমের গান শুনলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

দেশের ৭টি জেলা ও ২৩টি উপজেলা শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধন করছিলেন প্রধানমন্ত্রী। তখন গণভবন থেকে অন্যান্য অঞ্চলের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সুনামগঞ্জেও যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যখন জানলেন, সুনামগঞ্জে সমবেত ব্যক্তিদের মধ্যে বাউলশিল্পীও আছেন, তখনই তিনি আগ্রহ জানালেন বাউলগান শোনার। এরপর বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বাউলসম্রাট শাহ আবদুল করিমের একটি গান গেয়ে শোনান তাঁরই ছেলে বাউলশিল্পী শাহ নূর জালাল।

গতকাল বুধবার সকালে এ অনুষ্ঠান হয়। সুনামগঞ্জে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলনকক্ষে আয়োজন করা হয় এ অনুষ্ঠানের। শতভাগ বিদ্যুতায়িত উপজেলার মধ্যে সুনামগঞ্জের ছাতক উপজেলা রয়েছে। সুনামগঞ্জ থেকে জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল আহাদ প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়ে বক্তব্য দেন। এরপর মৎস্যচাষি নুরুল আলম প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন। পরে প্রধানমন্ত্রী গান শুনতে চান। তখন বঙ্গবন্ধুকে নিয়ে শাহ আবদুল করিমের লেখা, ‘শেখ মুজিব বঙ্গবন্ধু সবাই কয়, বন্ধু ছিলেন সত্য বটে, আসলে শত্রু নয়।...এনে ছিলেন স্বাধীনতা, তাই তো বলে জাতির পিতা, সাক্ষী দিছে দেশ-জনতা, এই কথা মিথ্যা নয়। শেখ মুজিব জাতির পিতা, করিম বলে নেই সংশয়...।’ গান শোনান বাউল শাহ নূর জালাল। গান শুনে প্রধানমন্ত্রী এসব গান সংরক্ষণের উদ্যোগ নিতে জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের নির্দেশ দেন।

অনুষ্ঠানে জেলা প্রশাসক প্রধানমন্ত্রীকে জানান, মুজিব বর্ষে সুনামগঞ্জের প্রধান চার মরমি সাধকসহ ৪৩০ জন বাউল-গীতিকারের লেখা একটি গানের সংকলন প্রকাশের উদ্যোগ নেওয়া হয়েছে। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সুনামগঞ্জের হাওর এলাকার শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগসহ সব ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন হচ্ছে। সুনামগঞ্জ আর গোপালগঞ্জ আমার কাছে একই। সরকার সব সময় হাওরবাসীর পাশে আছে।

একই সময়ে মৌলভীবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি মৌলভীবাজারের কমলগঞ্জ ও জুড়ী উপজেলাকে শতভাগ বিদ্যুতায়নের ঘোষণা করেন। প্রধানমন্ত্রীর ঘোষণার পর মৌলবীবাজার জেলা প্রশাসক নাজিয়া শিরিন প্রধানমন্ত্রীর পক্ষে ফিতা টেনে শতভাগ বিদ্যুতায়ন শুভ উদ্বোধন করেন।