ডিজিটাল নিরাপত্তা আইনে প্রকাশক গ্রেপ্তার, পরে কারাগারে

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

ঢাকা রেলওয়ে থানার ১৫ মাসের পুরোনো একটি মামলায় গার্ডিয়ান পাবলিকেশনসের ব্যবস্থাপনা পরিচালক নূর মোহাম্মদকে গ্রেপ্তার করে কারাগারে পাঠিয়েছে র‌্যাব।

র‌্যাব–২ গতকাল বুধবার এক সংবাদবিজ্ঞপ্তিতে জানায়, নূর মোহাম্মদ একটি চক্রের সদস্য। ওই চক্রটি বিভিন্ন জনপ্রিয় সংবাদমাধ্যমের অনলাইন সংস্করণের আদলে বিভ্রান্তিকর সংবাদ প্রকাশ করছিল। অভিযান চালিয়ে র‌্যাব প্রথমে এনামুল হক নামে একজনকে ও পরে নূর মোহাম্মদকে গ্রেপ্তার করে। তাঁদের বিরুদ্ধে ২০১৮ সালের ২৫ নভেম্বর ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা ছিল। গার্ডিয়ান পাবলিকেশনসের ব্যবস্থাপনা পরিচালককে মোহাম্মদপুর থেকে ধরা হয় বলেও জানায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীটি।

র‌্যাবের অভিযোগ স্বাধীনতাবিরোধী কুচক্রীমহল দেশে বিদেশে সরকারের স্থিতিশীলতা বিনষ্ট করতে মূল পত্রিকার খবরের চুম্বক অংশ ঠিক রেখে ভেতরে ভুয়া খবর জুড়ে দিচ্ছিল।

এদিকে নূর মোহাম্মদের একজন স্বজন নাম না প্রকাশ করার শর্তে প্রথম আলোকে বলেন, সাদাপোশাকে একদল লোক সোমবার বিকেল সাড়ে চারটার দিকে গার্ডিয়ান পাবলিকেশনসের অফিসে ঢোকে। পরে তাঁরা জানতে পারেন, নূর মোহাম্মদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

গার্ডিয়ান পাবলিকেশনস প্রধানত ধর্মীয় বই প্রকাশ করে থাকে। এই প্রকাশনা থেকে আলোচিত ব্লগার পিনাকী ভট্টাচার্যের দুটি বই বেরিয়েছিল।
মামলার এজাহারে নূর মোহাম্মদ ছাড়াও আরও ১৩ আসামির নাম উল্লেখ করা হয়েছে। এর বাইরেও বিভিন্ন সংবাদের লিংক যুক্ত করা হয়েছে।

নূর মোহাম্মদের পক্ষের আইনজীবী মুজাহিদুল ইসলাম প্রথম আলোকে বলেন, অন্যায়ভাবে পুরোনো মামলায় তাঁকে জড়ানো হয়েছে। তাঁরা জামিন আবেদন করবেন।
মুজাহিদুল ইসলাম বলেন, এজাহারে বেশ কিছু ওয়েবসাইটের ঠিকানা দেওয়া হয়েছে এবং বলা হয়েছে ডোমেইনগুলো নূর মোহাম্মদের নামে কেনা। এ অভিযোগ সত্য নয়। তা ছাড়া তাঁকে হাটখোলার কার্যালয় থেকে তুলে নিয়ে গেলেও এখন বলা হচ্ছে মোহাম্মদপুর থেকে গ্রেপ্তার করা হয়েছে।