স্কুলছাত্রীকে ধর্ষণের দায়ে যাবজ্জীবন

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

বরিশালের মুলাদী উপজেলায় ষষ্ঠ শ্রেণির এক স্কুলছাত্রীকে অপহরণ করে ধর্ষণের অভিযোগে এক যুবককে পৃথক দুটি ধারায় যাবজ্জীবন কারাদণ্ড ও ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানা অনাদায়ে এক বছর কারাদণ্ড দেওয়া হয়েছে।

গতকাল বৃহস্পতিবার বিকেলে বরিশাল জেলা নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইব্যুনালের বিচারক আবু শামীম আজাদ এই রায় ঘোষণা করেন।

আদালত সূত্র জানায়, রায় ঘোষণার সময় দণ্ডপ্রাপ্ত রাব্বি হাওলাদার নামের ওই যুবক আদালতে অনুপস্থিত ছিলেন। রাব্বির বাড়ি বরিশাল সদর উপজেলার শায়েস্তাবাদ ইউনিয়নের আটহাজার গ্রামে। বরিশাল নগরের ভাটিখানা জোড় মসজিদ এলাকায় তিনি বসবাস করতেন।

রায় ঘোষণাকালে বিচারক ঘোষণা করেন, দুটি ধারা একই সঙ্গে চলায় আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করলেই হবে।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ধর্ষণের শিকার স্কুলছাত্রীর বাড়ি বরিশাল সদর উপজেলায়। মুলাদী উপজেলায় নানাবাড়িতে থেকে সে পড়াশোনা করত।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, ২০১৩ সালের ২৪ এপ্রিল আসামি রাব্বি হাওলাদার ওই ছাত্রীকে তার স্কুলের সামনে থেকে অপহরণ করেন। এরপর বরিশালের লাকুটিয়া গ্রামের বিভিন্ন স্থানে রেখে ধর্ষণ করে। এ ঘটনায় ওই বছরের ২৭ এপ্রিল স্কুলছাত্রীর বাবা বাদী হয়ে রাব্বি হাওলাদারকে আসামি করে বরিশাল নগরের কাউনিয়া থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা করেন।

ঘটনাস্থল মুলাদী উপজেলায় হওয়াতে মামলাটির তদন্তভার মুলাদী থানার পুলিশকে দেওয়া হয়। তদন্তে সত্যতা পেয়ে মুলাদী থানার তৎকালীন উপপরিদর্শক (এসআই) ইদ্রিস আলী হাওলাদার ওই বছরের ২৮ জুন আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

এই মামলায় ১০ জনের সাক্ষ্যগ্রহণ শেষে বিচারক রায় দেন। রায়ের সময় আসামি পলাতক থাকায় তাঁর বিরুদ্ধে সাজা ঘোষণার সঙ্গে সঙ্গে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।