'ভালোবাসা দিবসে সুন্দরবনকে ভালোবাসুন'

সুন্দরবন দিবসে আজ বাগেরহাটে শোভাযাত্রা বের হয়। ছবি: প্রথম আলো
সুন্দরবন দিবসে আজ বাগেরহাটে শোভাযাত্রা বের হয়। ছবি: প্রথম আলো

‘বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দরবনকে ভালোবাসুন’ স্লোগানকে সামনে রেখে নানা আয়োজনে বাগেরহাটে সুন্দরবন দিবস উদযাপিত হয়েছে। আজ শুক্রবার বেলা সাড়ে ১১টায় বাগেরহাট প্রেসক্লাব ও বেসরকারি সংগঠন সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশনের উদ্যোগে প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা অনুষ্ঠিত হয়।

আজকের সভায় প্রধান অতিথি ছিলেন, সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান ফরিদুল ইসলাম। প্রেসক্লাবের সভাপতি মো. মোজাফফর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ক্লাবের সাবেক সভাপতি আহাদ উদ্দীন হায়দার, শেখ আহসানুল করিম, সাধারণ সম্পাদক আবদুল বাকি তালুকদার, অর্থ সম্পাদক ইয়ামিন আলী প্রমুখ।

বক্তারা বলেন, সুন্দরবন আমাদের জাতীয় সম্পদ। ঝড়-জলোচ্ছ্বাস এলে সুন্দরবন আমাদের রক্ষা করে, সুন্দরবন আমাদের মায়ের মতো আগলে রাখে। তাই সুন্দরবনকে বাঁচাতে সবাইকে আরও সচেতন হতে হবে।

আলোচনা সভা সঞ্চালনা করেন প্রেসক্লাবের সহ-সাধারণ সম্পাদক শেখ আজমল হোসেন।

আলোচনা সভা শেষে প্রেসক্লাবের সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে প্রেসক্লাবে এসে শেষ হয়।

২০০২ সাল থেকে উপকূলীয় বাগেরহাটসহ সুন্দরবন সংলগ্ন জেলাগুলোতে স্থানীয় প্রেসক্লাবসহ বিভিন্ন বেসরকারি সংগঠন দিবসটি পালন করে আসছে।

২০০১ সালে খুলনা বিশ্ববিদ্যালয়, বেসরকারি সংগঠন রূপান্তর ও বাংলাদেশ পরিবেশ আন্দোলনসহ (বাপা) দেশের অর্ধশতাধিক সংগঠন যৌথভাবে সুন্দরবনের সম্পদের সুরক্ষা, পরিকল্পিত ও সুষ্ঠু ব্যবস্থাপনার দাবিতে এবং সুন্দরবনের প্রতি দেশ-বিদেশের মানুষের মনোযোগ আকর্ষণের লক্ষ্যে খুলনায় তিন দিনের জাতীয় সুন্দরবন সম্মেলন আয়োজন করে। ওই সম্মেলন থেকে প্রতিবছর ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসে ‘সুন্দরবন দিবস’ উদযাপনের ঘোষণা দেওয়া হয়। আয়োজকেরা শুরু থেকে দিনটিকে জাতীয়ভাবে পালনের দাবি জানিয়ে আসছে।