১৪টি গাছে পাখির জন্য ১৪টি নিরাপদ আবাস

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গতকাল গাছে মাটির হাঁড়ি ঝুলিয়ে দেওয়া হয়।
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গতকাল গাছে মাটির হাঁড়ি ঝুলিয়ে দেওয়া হয়।

পাখির বিচরণ দেখে চিহ্নিত করা হলো ১৪টি গাছ। এবার গাছের মধ্যবর্তী অংশে বেঁধে দেওয়া হলো ১৪টি মাটির হাঁড়ি। উদ্দেশ্য, পাখির নিরাপদ আবাস।

গতকাল শুক্রবার বিশ্ব ভালোবাসা দিবসে ‘পাখির জন্য ভালোবাসা’ নামের এ কর্মসূচি পালন করেছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রাণী অধিকারবিষয়ক সংগঠন ‘প্রাধিকার’।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রাধিকার প্রতিষ্ঠা হয় ২০১২ সালে। পাঁচ বছর ধরে এসব কর্মসূচি পালন করা হচ্ছে। প্রতিবার একেকটি স্লোগান নির্ধারণ করে পাখির জন্য ভালোবাসা কর্মসূচি পালন করা হয়। এবারের স্লোগান ছিল, ‘বাঁচাও পাখি, বাঁচাও পরিবেশ’।

প্রাধিকারের সদস্যরা বলেন, ভালোবাসা দিবস শুধু প্রিয় মানুষের জন্য নয়, এ দিনে মানুষ অন্য প্রাণীর প্রতিও ভালোবাসা দেখাবে। গতকাল ক্যাম্পাসের পুরোনো ১৪টি গাছে মাটির হাঁড়ি বেঁধে পাখির প্রতি ভালোবাসা প্রকাশ করেছেন তাঁরা।

প্রাধিকার সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের বৈশাখী চত্বরে সবাই জড়ো হন। প্রাধিকারের সভাপতি আহমেদ রাফি ও সাধারণ সম্পাদক মো. আশিকুর রহমানের সমন্বয়ে একটি দল পাখির বিচরণ দেখে গাছ চিহ্নিত করেন। গাছে বেঁধে দেওয়া হয় হাঁড়ি। এসব হাঁড়িতে যাতে পাখি সহজে বাসা বাঁধতে পারে, তারও ব্যবস্থা করা হয়।