কক্সবাজারে ফিজিক্স অলিম্পিয়াড শুরু

ফিজিক্স অলিম্পিয়াড ২০২০-এর কক্সবাজার আঞ্চলিক পর্ব শুরু হয়েছে। ছবি: প্রথম আলো
ফিজিক্স অলিম্পিয়াড ২০২০-এর কক্সবাজার আঞ্চলিক পর্ব শুরু হয়েছে। ছবি: প্রথম আলো

ফিজিক্স অলিম্পিয়াড ২০২০-এর কক্সবাজার আঞ্চলিক পর্ব শুরু হয়েছে। আজ শনিবার সকাল নয়টায় কক্সবাজার সরকারি কলেজ মাঠে অলিম্পিয়াডের উদ্বোধন করেন কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ এ কে এম ফজলুল করিম চৌধুরী। অলিম্পিয়াডে অংশ নিচ্ছে ২৭৫ জন প্রতিযোগী।

উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন কক্সবাজার সরকারি কলেজের পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মফিদুল আলম, কক্সবাজার সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নাছির উদ্দিন, ডাচ্‌–বাংলা ব্যাংক কক্সবাজার শাখার ব্যবস্থাপক ওয়াহেদ মো. মুরাদুল করিম ও প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আব্দুল কুদ্দুস।

জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু ফিজিক্স অলিম্পিয়াড শুরু হয়। পরে বেলুন উড়িয়ে অনুষ্ঠান উদ্বোধন করেন অতিথিরা।

অধ্যক্ষ এ কে এম ফজলুল করিম চৌধুরী শিক্ষার্থীদের বিজ্ঞানশিক্ষার প্রতি অধিক মনোযোগী হওয়ার তাগিদ দিয়ে বলেন, কক্সবাজারে বিজ্ঞান শিক্ষার্থী ক্রমে কমে যাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানে বিরাজমান বিভিন্ন সমস্যার কারণে। এতে মেধার বিকাশ ঘটছে না। এ ব্যাপারে ভাবতে হবে।

এরপর শুরু হয় লিখিত ও বহুনির্বাচনী পরীক্ষা। আঞ্চলিক পর্বে বিজয়ী শিক্ষার্থীরাই পরে জাতীয় পর্বে অংশ নিতে পারবে।

অলিম্পিয়াডের আয়োজনে থাকবে প্রশ্নোত্তর পর্ব। সেরা প্রশ্নকারীদের জন্য থাকবে পুরস্কার। আর এসব প্রশ্নের জবাব দেবেন শিক্ষক ও গবেষকেরা। আঞ্চলিক আয়োজন থেকে সেরা ২০ জন বা তার অধিক প্রতিযোগী জাতীয় পর্বে অংশগ্রহণের সুযোগ পাবে। জাতীয় পর্বে বিজয়ীদের নিয়ে আয়োজন করা হবে প্রস্তুতি ক্যাম্প। এ বছর সর্বোচ্চ আটজন অংশগ্রহণকারী তাইওয়ানে অনুষ্ঠিত ২১তম ফিজিক্স অলিম্পিয়াডে অংশগ্রহণের সুযোগ পাবে। এ ছাড়া পাঁচজন করে অংশগ্রহণের সুযোগ পাবে লিথুনিয়ায় অনুষ্ঠেয় ৫১তম আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াড এবং রোমানিয়ায় অনুষ্ঠেয় ইউরোপিয়ান অলিম্পিয়াডে।

‘বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড কমিটি’ আয়োজিত এই অলিম্পিয়াডের পৃষ্ঠপোষকতায় আছে ডাচ্‌-বাংলা ব্যাংক। ব্যবস্থাপনায় রয়েছে প্রথম আলো এবং ম্যাগাজিন পার্টনার হিসেবে রয়েছে বিজ্ঞানচিন্তা ও কিশোর আলো। সহযোগিতায় প্রথম আলো বন্ধুসভা।