বিদেশ থেকে আসা ফোনকলের খরচ কমাল বিটিআরসি

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) আন্তর্জাতিক কল টার্মিনেশন রেট ব্যাপকভাবে কমিয়েছে। এখন থেকে সর্বনিম্ন কল টার্মিনেশন রেট হবে ৫১ পয়সা প্রতি মিনিট (ডলারের মূল্য ৮৫ টাকা ধরে), যা আগে দেড় টাকার মতো ছিল।

বিটিআরসির এ সিদ্ধান্তের ফলে বিদেশ থেকে বাংলাদেশে ভয়েস কল করার খরচ কমানোর সুযোগ তৈরি হলো। অবশ্য গ্রাহকের খরচ কমবে কি না, তা নির্ভর করবে ইন্টারন্যাশনাল গেটওয়ে (আইজিডব্লিউ) অপারেটরদের ওপর। তারা সর্বনিম্ন রেট অনুযায়ী কল আনলেই গ্রাহক সুবিধা পাবেন।

বিটিআরসি গত বৃহস্পতিবার ইনকামিং কল টার্মিনেশন রেট পুনর্নির্ধারণ করে আইজিডব্লিউ অপারেটরস ফোরাম (আইওএফ)–সহ সংশ্লিষ্ট সবাইকে চিঠি দেয়। বিটিআরসির উপপরিচালক (সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগ) সাবিনা ইসলামের সই করা চিঠিতে বলা হয়, এখন থেকে ফ্লোর রেটের ভিত্তিতে রাজস্ব ভাগাভাগি হবে।

বৈধ পথে বিদেশ থেকে যেসব কল আসে, তার আয় বিটিআরসি, আইজিডব্লিউ অপারেটর, ইন্টারকানেকশন এক্সচেঞ্জ (আইসিএক্স) এবং গ্রাহকের অপারেটর, তথা মোবাইল ফোন ও টেলিফোন অপারেটরদের মধ্যে ভাগাভাগি হয়। বৈধ পথে কল করার খরচ যখন বেশি হয়, তখন অবৈধ ভিওআইপি (ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল) উৎসাহিত হয়।

দেশে বৈধ পথে কল আসার পরিমাণ কমছে। ২০১৪-১৫ অর্থবছরে দেশে বৈধ পথে ৩ হাজার ৫৫০ কোটি মিনিট কল এসেছিল। সর্বশেষ ২০১৮-১৯ অর্থবছরে তা ১ হাজার ২১৩ কোটি মিনিটে নেমেছে। সংশ্লিষ্টরা বলছেন, বৈধ পথে কল কমার কারণ দুটি। প্রথমত, অবৈধ ভিওআইপি এবং হোয়াটসঅ্যাপ, ইমোর মতো ওভার দ্য টপ সেবা।