প্রথমবারের মতো শীতকালীন পর্বতাভিযানে গেছেন বাংলাদেশি চার অভিযাত্রী

বাঁ দিক থেকে ইন্তিয়াজ মাহমুদ, তাহমিদ হোসাইন, সালেহীন আরশাদী ও সামিউর রহমান।
বাঁ দিক থেকে ইন্তিয়াজ মাহমুদ, তাহমিদ হোসাইন, সালেহীন আরশাদী ও সামিউর রহমান।

অন্নপূর্ণা পর্বতশ্রেণির চুলু ফার ইস্ট পর্বত আরোহণে নেপালে গেছেন বাংলাদেশি চার পর্বতারোহী। আগামী সোমবার থেকে তাঁদের অভিযানের আনুষ্ঠানিকতা শুরু হবে। এই শীতকালীন অভিযানের উদ্যোগ নিয়েছে অ্যাডভেঞ্চার ক্লাব দ্য কোয়েস্ট বাংলাদেশ। চার পর্বতারোহী হলেন সালেহীন আরশাদী, ইন্তিয়াজ মাহমুদ, তাহমিদ হোসাইন ও সামিউর রহমান।

শনিবার সন্ধ্যায় নেপালের কাঠমান্ডু থেকে দলটির সদস্য সালেহীন আরশাদী প্রথম আলোকে বলেন, ‘আমরা এখন কাঠমান্ডুতে আছি। আমাদের আনুষ্ঠানিক অভিযান শুরু হবে ১৭ ফেব্রুয়ারি।’

দ্য কোয়েস্টের সাধারণ সম্পাদক মাহমুদ হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, হিমালয়ে শীতকালীন অভিযান নানা কারণে অত্যন্ত দুঃসাধ্য। এমন আবহাওয়ায় অন্নপূর্ণা পর্বতশ্রেণিতে অবস্থিত ৬ হাজার ৫৯ মিটার উচ্চতার চুলু ফার ইস্ট পর্বত আরোহণের সর্বাত্মক চেষ্টা করবেন পর্বতারোহীরা।

আয়োজকেরা জানান, ৫ হাজার উচ্চতার পর অক্সিজেনের পরিমাণ সমতল থেকে পুরো অর্ধেক হয়ে যায়। অক্সিজেনের অভাবে প্রতিটি পদক্ষেপ নেওয়া কষ্টসাধ্য হয়ে দাঁড়ায়। সেই সঙ্গে শীতকালীন তাপমাত্রা হিমাঙ্কের ৩০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নিচে নেমে যায়। তীব্র শীতের সঙ্গে তুমুল তুষারঝড়, আচমকা তুষারধস ও ফাঁদের মধ্যে লুকিয়ে থাকা ফাটলের মতো বাধাবিপত্তিগুলো অভিযাত্রীদের মোকাবিলা করতে হবে।

মাহমুদ হাসান বলেন, ‘বাংলাদেশ থেকে এর আগে কখনোই হিমালয়ে শীতকালীন অভিযান পরিচালনা করা হয়নি। আমরা অত্যন্ত আশাবাদী, প্রথমবারের মতো দেশের জন্য হিমালয়ে একটি শীতকালীন সাফল্য নিয়ে আসতে আমরা সক্ষম হব।’

‘গো জায়ান উইন্টার এক্সপেডিশন ২০২০’ শিরোনামে অভিযানটি পৃষ্ঠপোষকতা করছে গো জায়ান। সহযোগী হিসেবে আছে ভ্রমণবিষয়ক প্ল্যাটফর্ম ট্রাভেলার্স অব বাংলাদেশ, পিক সিক্সটি নাইন, অদ্রি, অ্যাডভেঞ্চার ম্যাডনেস, ব্লাড ফ্রেন্ড এবং কালারিং লিটল স্মাইলস।