ঢাকায় দুই যুগ আগের হত্যা মামলায় নয়জনের যাবজ্জীবন

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

দুই যুগ আগে ঢাকার মিরপুর এলাকায় ডিশ ব্যবসায়ী দেওয়ান কামাল পাশা ওরফে দীপু (২৩) হত্যা মামলায় নয়জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

আজ রোববার ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৩-এর বিচারক মো. মনির কামাল এই রায় দেন।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন মোহাম্মদ নাসিম, আবদুল মালেক, জয়নাল আবেদীন, ইকবাল হোসেন, জোহরা হক, ইয়াসিন, আবুল হাশেম, দুলাল ও সেলিম।

আসামিদের মধ্যে নাসিম ছাড়া বাকিরা পলাতক। নাসিমকে কারাগারে পাঠানো হয়েছে। পলাতক আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

মামলার সংক্ষিপ্ত বিবরণ থেকে জানা যায়, ১৯৯৬ সালের ১৩ জানুয়ারি রাত সাড়ে আটটার দিকে মিরপুর এলাকার মাজার রোডে ডিশ ব্যবসায়ী কামাল পাশাকে ছুরিকাঘাত করা হয়। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তাঁকে মৃত ঘোষণা করেন চিকিৎসক।

এই ঘটনায় কামাল পাশার বাবা দেওয়ান আবদুর রহমান বাদী হয়ে রাজধানীর মিরপুর থানায় হত্যা মামলা করেন।

তদন্ত শেষে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) ২০০৩ সালের ২ অক্টোবর আদালতে অভিযোগপত্র দাখিল করে। ২০০৫ সালের ১৫ মে আদালত নয়জন আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

মামলার নথিপত্র তথ্য বলছে, কামাল পাশা এলাকায় ডিশের ব্যবসা করতেন। একই সঙ্গে তিনি সন্ত্রাসবিরোধী কমিটির সদস্য ছিলেন। নাসিমসহ নয় আসামির বিরুদ্ধে সন্ত্রাসী কার্যকলাপের অভিযোগ ছিল। এ ছাড়া কামাল পাশার সঙ্গে তাঁদের ব্যবসাসংক্রান্ত বিরোধ ছিল। এর জের ধরে কামাল পাশাকে হত্যা করা হয়।

নিহত কামাল পাশার ভাই মোহাম্মদ অপু আদালতে দেওয়া জবানবন্দিতে বলেছেন, তাঁর ভাই সন্ত্রাসবিরোধী কমিটির সদস্য হিসেবে এলাকায় সন্ত্রাসী কার্যকলাপের বিরোধিতা করতেন। সন্ত্রাসী কার্যকলাপের অভিযোগে আসামিদের এলাকা থেকে বিতাড়ন করা হয়েছিল।