জাতীয় দিবসে ইংরেজির পাশাপাশি বাংলা তারিখ কেন নয়, জানতে চান হাইকোর্ট

ফাইল ছবি
ফাইল ছবি

একুশে ফেব্রুয়ারির মতো অন্য সব জাতীয় দিবসে ইংরেজি তারিখের পাশাপাশি বাংলা তারিখ ব্যবহারে পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট। এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে আজ রোববার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল দেন।

সরকারি ও বেসরকারি পর্যায়ে একুশে ফেব্রুয়ারিসহ অন্যান্য জাতীয় দিবস পালনে আয়োজিত দেশীয় ও আন্তর্জাতিক অনুষ্ঠানে ইংরেজি তারিখের পাশাপাশি বাংলা তারিখ ব্যবহারে নির্দেশনা চেয়ে ১২ ফেব্রুয়ারি চুয়াডাঙ্গার দামুড়হুদার বাসিন্দা মো. নস্কর আলী ওই রিটটি করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. মনিরুজ্জামান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার ও সহকারী অ্যাটর্নি জেনারেল এম এম জি সারোয়ার।

আইনজীবী মো. মনিরুজ্জামান প্রথম আলোকে বলেন, জাতীয় দিবস উপলক্ষে আয়োজিত বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক অনুষ্ঠানে বাংলা তারিখ উল্লেখ করা হয় না। সে কারণে রিটটি করা হয়। ‘২১ ফেব্রুয়ারির পাশাপাশি ৮ ফাল্গুনের’ মতো অন্যান্য জাতীয় সব দিবস পালনে ইংরেজি তারিখের পাশাপাশি বাংলা তারিখ ব্যবহারে পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না রুলে তা জানতে চাওয়া হয়েছে। মন্ত্রিপরিষদ সচিবকে দশ দিনের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।