ডিএসসিসির ৩১ নম্বর ওয়ার্ডের ফল স্থগিত

ফাইল ছবি
ফাইল ছবি

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ৩১ নম্বর ওয়ার্ডে প্রিসাইডিং অফিসার ও জেলা নির্বাচন অফিসারের ঘোষিত ফলাফল অনুসারে গেজেট প্রকাশের নির্দেশ কেন দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে নির্বাচন কমিশন কর্তৃক ১০ ফেব্রুয়ারি ওই ওয়ার্ডের তৈরি করা গণনার একীভূত ফলাফল কার্যক্রম দুই মাসের জন্য স্থগিত করা হয়েছে।

এক প্রার্থীর করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে আজ রোববার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

গত ১ ফেব্রুয়ারি সিটি করপোরেশন নির্বাচন হয়। নির্বাচনে কাউন্সিলর প্রার্থী জুবায়েদ আদেল কেন্দ্রে ঘোষিত ফলাফল অনুসারে গেজেট প্রকাশের নির্দেশনা চেয়ে ওই রিটটি করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নূর উস সাদিক।

পরে আইনজীবী মনজিল মোরসেদ প্রথম আলোকে বলেন, ১ ফেব্রুয়ারি নির্বাচন শেষে প্রিসাইডিং অফিসার ও জেলা নির্বাচন অফিসার ওই ওয়ার্ডের ফলাফল ঘোষণা করেন। এতে জুবায়েদ আদেলকে বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করা হয়। সব ফলাফলের গেজেট প্রকাশিত হয়। তবে ওই ওয়ার্ডের ফলাফলের গেজেট প্রকাশ না হওয়ায় গেজেট প্রকাশের জন্য ইসিতে আবেদন করা হয়। পরে জানা যায়, ভোটের ফল পরিবর্তন করে ১০ ফেব্রুয়ারি কমিশনের যুগ্ম সচিব নতুন ফলাফলের তালিকা প্রকাশ করেন। এটি ইসির কর্তৃত্বের বাইরে-এ কারণে রিটটি করা হয়। হাইকোর্ট ১০ ফেব্রুয়ারি তৈরি করা ফলাফল দুই মাসের জন্য স্থগিত করে ওই রুল দেন। প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশন সচিবসহ বিবাদীদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।