সিবিএ নেতার এত দাপট!

দুবার সাময়িক বরখাস্ত হয়েছিলেন তিনি। কারণ দর্শানোর চিঠিও পেয়েছিলেন চারবার। থানায় সাধারণ ডায়েরিও হয়েছিল। এসব পদক্ষেপ নেওয়া হয়েছিল কর্মস্থলে অনুপস্থিত, দায়িত্বে অবহেলা, কর্মকর্তাদের ওপর খবরদারি কিংবা হুমকির জন্য। কিন্তু এসব কিছুর জন্য তাঁকে কর্মস্থলে সমস্যায় পড়তে হয়নি। উল্টো সাড়ে ছয় মাসের মধ্যে তাঁকে দুবার অস্বাভাবিকভাবে পদোন্নতি দিতে ‘বাধ্য’ হয়েছে কর্তৃপক্ষ। তাঁর দাপটে তটস্থ যেন সবাই।

তাঁর নাম মো. নাসির উদ্দিন। দাপুটে এই কর্মচারী চট্টগ্রাম শিক্ষা বোর্ডের স্টেনোটাইপিস্ট হিসেবে কর্মরত। পাশাপাশি দায়িত্বে আছেন কর্মচারী সংসদের (সিবিএ) সাধারণ সম্পাদক হিসেবেও। তাঁর বিরুদ্ধে দুর্নীতির মাধ্যমে বিপুল অঙ্কের অর্থ আত্মসাতের অভিযোগ অনুসন্ধান করছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রধান কার্যালয়। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে গত ২৬ জানুয়ারি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের কাছে চিঠি দিয়েছে দুদক। অভিযোগগুলো যাচাইয়ের জন্য তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

শিক্ষা বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, দীর্ঘদিন চাকরি করার সুবাদে নাসির শিক্ষা বোর্ডে নিজস্ব একটি বলয় গড়ে তুলেছেন। এই বলয়ের বাইরে গিয়ে বোর্ডের নীতিনির্ধারণী পর্যায়ের কোনো সিদ্ধান্ত নেওয়া যায় না। কারণ, পছন্দ অনুযায়ী কাজ না হলে নানা ক্ষেত্রে বাধার সৃষ্টি করা হয়। 

কর্মকর্তাদের জড়িয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রতিবেদন করানোর হুমকি দেওয়া হয়। ফলে প্রেষণে কয়েক বছরের জন্য শিক্ষা বোর্ডে আসা কর্মকর্তারাও তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে ঝামেলায় পড়তে চান না।

দুদকের অনুসন্ধানের বিষয়টি শুনেছেন বলে জানান নাসির উদ্দিন। তবে অভিযোগগুলো অস্বীকার করে প্রথম আলোকে বলেন, ‘টাকা আছে, এ রকম কোনো টেবিলে (দপ্তর) আমি কখনো চাকরি করিনি। বেশ কিছু কর্মকর্তা-কর্মচারী ধান্দা করতে না পেরে আমার পেছনে লেগেছেন।’

নাসিরের বিরুদ্ধে ওঠা অভিযোগগুলো যাচাই-বাছাইয়ের জন্য তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে বলে জানান চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রদীপ চক্রবর্তী। তিনি প্রথম আলোকে বলেন, কমিটি প্রতিবেদন দিলে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

অস্বাভাবিক পদোন্নতি

২০০৯ সালের ৩ ডিসেম্বর নাসির উদ্দিনকে অফিস সহকারী পদ থেকে সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর (স্টেনোটাইপিস্ট) পদে পদোন্নতি দেওয়া হয়। কিন্তু তাঁর আচরণ অফিস শৃঙ্খলার পরিপন্থী হওয়ায় একই মাসের ১২ তারিখ অনুষ্ঠিত নির্বাচন কমিটির সভায় তা অনুমোদন পায়নি। পরে ২০১০ সালের ২১ সেপ্টেম্বর তাঁর পদোন্নতি পুনর্বহাল করা হয়। কিন্তু বোর্ডের সাবেক চেয়ারম্যান শাহেদা ইসলামের দায়িত্ব পালনের সময়ে ২০১৮ সালের ৮ এপ্রিল নাসিরকে ২০০৯-এর ৩ ডিসেম্বরের পরিবর্তে একই পদে ২০০৩ সালের ২৯ নভেম্বর তারিখ থেকে ভূতাপেক্ষ পদোন্নতি দেওয়া হয়।

আবার এই ভূতাপেক্ষ পদোন্নতির মাত্র সাড়ে ছয় মাস পর ২০১৮ সালের ২৮ অক্টোবর নাসিরকে স্টেনোটাইপিস্ট থেকে এবার স্টেনোগ্রাফার (সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর) পদে পদোন্নতি দেওয়া হয়। শুধু পদোন্নতি দিয়েই তাঁকে ‘খুশি’ করা হয়নি। বেতন স্কেল অনুযায়ী স্টেনোগ্রাফারের পদটি ১৩তম গ্রেডের (স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের ক্ষেত্রে ১১ অথবা ১২তম গ্রেড দেওয়া যায়) হলেও নাসিরকে দেওয়া হয় ১০ নম্বর গ্রেড।

গত নভেম্বরে স্থানীয় ও রাজস্ব অডিট চলার সময় নাসিরকে অবৈধভাবে পদোন্নতি ও উচ্চতর বেতন স্কেল দেওয়ার বিষয়টি নিরীক্ষা দলের নজরে আসে। তাঁরা এ বিষয়ে আপত্তি জানিয়ে বোর্ড কর্তৃপক্ষের কাছে ব্যাখ্যা চেয়েছে।

একই সঙ্গে অর্গানোগ্রামে অনুমোদন না থাকলেও ছয়টি অস্থায়ী সেকশন অফিসার পদ সৃষ্টি করে বেশ কয়েকজনকে পদোন্নতি দেওয়া হয়। যাঁরা পদোন্নতি পেয়েছেন, তাঁরা সবাই নাসিরের বলয়ের লোক বলে বোর্ডে পরিচিত। এই পদোন্নতির বিষয়টি নিয়েও নিরীক্ষায় আপত্তি ওঠে। পদোন্নতি কমিটির সদস্য মো. জাহেদুল হক প্রথম আলোকে বলেন, ‘আমরা পদোন্নতি দিইনি, সুপারিশ করেছি।’

যত অভিযোগ

২০১৫ সালে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের জায়গার ওপর একটি ক্যানটিন নির্মাণ করা হয়। ক্যানটিনের বিদ্যুৎ আর পানির বিলও দেওয়া হয় বোর্ডের তহবিল থেকে। কিন্তু ভাড়া যায় নাসিরসহ কয়েকজনের পকেটে। সমবায় সমিতির ব্যানারে তাঁরা এই টাকা নেন। যদিওবা সেই সমিতির কোনো কার্যক্রম নেই।

নাসিরের বিরুদ্ধে সবচেয়ে বড় অভিযোগ কর্মকর্তাদের সঙ্গে অসদাচরণ ও হুমকি। তাঁকে প্রথমবারের মতো বরখাস্ত করা হয়েছিল শিক্ষা বোর্ডের উপপরিচালককে (হিসাব ও নিরীক্ষা) দুই দফায় অসদাচরণ ও হুমকি দেওয়ায়। একই সঙ্গে ২০১৭ সালে তাঁর বিরুদ্ধে পাঁচলাইশ থানায় সাধারণ ডায়েরি করেছিলেন বোর্ডের সিস্টেম অ্যানালিস্ট কিবরিয়া মাসুদ খান। 

সাধারণ ডায়েরিতে গোপনীয় তথ্য পাচার, পরীক্ষার ফলাফল ও ছাত্রদের নিবন্ধন জালিয়াতির জন্য নাসির চাপ সৃষ্টি করেন বলে উল্লেখ করা হয়। এ ছাড়া নাসিরের বিরুদ্ধে বোর্ডে নির্ধারিত সময় পর্যন্ত কর্মস্থলে না থাকার অভিযোগ রয়েছে। ওই সময়টা তিনি কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানিতে ঠিকাদারি ব্যবসায় ব্যয় করেন বলে জানা গেছে।

বোর্ডের তিনজন কর্মকর্তা ও দুজন কর্মচারী নাম প্রকাশ না করে প্রথম আলোকে বলেন, ৯ বছর ধরে নির্বাচন না হলেও নাসির দখল করে রেখেছেন কর্মচারী সংসদের সাধারণ সম্পাদক পদটি। কর্মস্থলে সময় না দিয়ে তিনি বাইরে ব্যস্ত থাকেন ঠিকাদারি পেশায়। সম্প্রতি তিনি দুটি লরি কিনেছেন। বোর্ডের পুরোনো খাতা ও গাড়ি বিক্রি, ফলাফল জালিয়াতি, স্কুলের নিবন্ধন করিয়ে দেওয়ার মাধ্যমে তিনি বিপুল অর্থের মালিক হয়েছেন। এসব অভিযোগসহ তাঁর বিরুদ্ধে ১২টি অভিযোগের অনুসন্ধান করছে দুদক।